‘খালেদা জিয়াকে কোর্টের মাধ্যমেই মুক্তি পেতে হবে’

প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০১৮, ২০:২২

জাগরণীয়া ডেস্ক

খালেদা জিয়াকে কোর্টের মাধ্যমেই মুক্তি পেতে হবে। অথবা রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইতে হবে- বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

২ সেপ্টেম্বর (রবিবার) বিকেলে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।  নেপালে অনুষ্ঠিত বিমসটেক সম্মেলনে অংশগ্রহণ নিয়ে এ সংবাদ সম্মেলন আহবান করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, তাকে রাজনৈতিকভাবে গ্রেপ্তার করা হয়নি। এতিমদের টাকা লুটপাটের মামলাটি কিন্তু আমাদের সরকারের দেওয়া না। মামলাটি তারই প্রিয় ব্যক্তিরা দিয়েছেন। উনার পছন্দের লোকদের আমলেই মামলাটি হয়েছে। মামলাটি দশ বছর ধরে চলেছে। এখন খালেদা জিয়ার মুক্তির বিষয়ে আমাদের সরকারের কি করার আছে?

সংবাদ সম্মেলনের শুরুতেই প্রধানমন্ত্রী দেশবাসীকে জন্মষ্টমীর শুভেচ্ছা জানান এবং এরপর নেপালে বিমসটেক সম্মেলন নিয়ে তার বক্তব্য উপস্থাপন শুরু করেন।

সম্মেলনের বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, বিমসটেক সম্মেলনে আঞ্চলিক সহযোগিতা বাড়ানোর বিষয়ে আলোচনা হয়েছে। আমরা নেতাদের সঙ্গে আলোচনায় বলেছি, বাংলাদেশ বিমসটেকের মতো সহযোগিতামূলক প্লাটফর্মের সঙ্গে কাজ করে যাবে।

বিমসটেকের মতো আঞ্চলিক বড় প্লাটফর্মের আলোচনায় মিয়ানমারের সৃষ্ট রোহিঙ্গা সংকটের বিষয়টি এসেছে কি-না, এমন এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী জানান, বিমসটেকে অনানুষ্ঠানিকভাবে আলোচনায় উঠেছে রোহিঙ্গা ইস্যুটি। এছাড়া সম্মেলনের ফাঁকে আঞ্চলিক নেতাদের সঙ্গে বৈঠকেও এ নিয়ে কথা হয়েছে।

রোহিঙ্গাদের ‘বাঙালি অনুপ্রবেশকারী’ বলে পরিচিত করতে তাদের বিরুদ্ধে অপপ্রচারের অংশ হিসেবে ভুয়া ছবি দিয়ে মিয়ানমারের সশস্ত্র বাহিনীর বই প্রকাশের সমালোচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মিয়ানমার অত্যন্ত জঘন্য কাজ করেছে।

তিনি বলেন, তারা এভাবে ভুয়া ছবি দিয়ে অপপ্রচার চালিয়ে জঘন্য কাজ করেছে। কিন্তু এটা তারা কার কাছ থেকে শিখল? আমাদের দেশেও তো হয়েছে। কাবা ঘরের সামনে ব্যানার ধরার ছবির মিথ্যাচারও আমরা দেখেছি। সুতরাং এসব মানুষের কাছে ধরা পড়ে যায়। মিয়ানমার সরকারও ধরা পড়ে গেছে।

প্রধানমন্ত্রী বিমসটেক সম্মেলনে অংশগ্রহণের পাশাপাশি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, নেপালের রাষ্ট্রপতি বিদ্যাদেবী ভাণ্ডারী, নেপালের প্রধানমন্ত্রী শর্মা অলি, ভুটানের অন্তর্বতী সরকারের প্রধান উপদেষ্টা শেরিং ওয়াংচুকসহ অনেক দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানের সঙ্গে বৈঠকের কথা তুলে ধরেন। উল্লেখ করেন এসব বৈঠকে আলোচনার বিষয়াদিও।

সরকারের মন্ত্রী ও আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতারাও এই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন। রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম বাংলাদেশ টেলিভিশন গণভবন থেকে এই সংবাদ সম্মেলন সরাসরি সম্প্রচার করেছে। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ৩০ ও ৩১ আগস্ট নেপালের রাজধানী কাঠমাণ্ডুতে অনুষ্ঠিত চতুর্থ ‘বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি-সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন’(বিমসটেক) সম্মেলনে যোগ দেন। সম্মেলনের ফাঁকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি এবং ভুটানের সরকার প্রধান দাশো শেরিং ওয়াংচুকের সঙ্গে বৈঠক করেন শেখ হাসিনা। দুই দিনের সরকারি সফর শেষ করে শুক্রবার দেশে ফেরেন প্রধানমন্ত্রী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত