স্বাস্থ্য কমপ্লেক্সে সেবা না পেয়ে গাছের নিচে সন্তান প্রসব

প্রকাশ : ১৩ আগস্ট ২০১৮, ১৫:৫৫

জাগরণীয়া ডেস্ক

দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেবা না পেয়ে ভবনের সামনে একটি কামরাঙ্গা গাছের নিচে সন্তান প্রসব করেছেন এক প্রসূতি মা। ঐ প্রসূতি ফুলবাড়ী উপজেলার পার্শ্ববর্তী পার্বতীপুর উপজেলার হামিপুর ইউনিয়নের বাঁশপুকুর গ্রামের বাসিন্দা রিকশাচালক আবু তাহেরের স্ত্রী। 

১২ আগস্ট (রবিবার) সকালে দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, গর্ভবতী ঐ নারীর প্রসববেদনা শুরু হলে রবিবার ভোর সাড়ে পাঁচটায় ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসা হয়। প্রসব বেদনায় ছটফট করা ঐ নারীকে স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি না করে বেসরকারি ক্লিনিকে নিয়ে যেতে বলেন এবং স্বাস্থ্য কমপ্লেক্সের দ্বিতীয় তলা থেকে নিচে নামিয়ে দেন সেখানে কর্মরত সেবিকা রোজিনা আক্তার ও আফরোজা খাতুন। 

এসময় রোগীর প্রসব বেদনা আরও তীব্র হলে স্বাস্থ্য কমপ্লেক্সের পাশের এক নারীর সহযোগিতায় কামরাঙ্গা গাছের নিচে ঘাসের ওপর কন্যা শিশুর জন্ম দেন ওই প্রসূতি মা। পরে এলাকাবাসীর ক্ষোভের মুখে প্রসূতি মা ও তার নবজাতক শিশুকে হাসপাতালের বেডে নেয়া হয়।

ভুক্তভোগী নারীর স্বামী আবু তাহের জানান, তার স্ত্রীর প্রসব ব্যথা উঠলে দ্রুত ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসলেও সেখানে বারবার অনুরোধ করার পরেও কর্তব্যরত নার্সরা সেবা দেননি। অবশেষে খোলা আকাশের নিচেই তার স্ত্রীকে সন্তান প্রসব করতে হয়েছে।

ওই প্রসূতি মা বলেন, তিনি যখন প্রসব ব্যথায় কাতর ঠিক তখন ওই সেবিকারা বলেন, এখানে প্রসব করা যাবে না। স্থানীয় প্রাইভেট ক্লিনিকে নিয়ে যাওয়ার কথা বলে ওপরতলা থেকে নিচে জোর করে নামিয়ে দেন।

এই বিষয়ে উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নুরুল ইসলামের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, লোকমুখে ঘটনাটি শুনতে পেয়ে সঙ্গে সঙ্গে হাসপাতালে এসে নবজাতকের চিকিৎসার ব্যবস্থা করেছি। দায়িত্বহীনতার জন্য অভিযুক্ত নার্সদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত