‘দাবি বাস্তবায়ন শুরু হলে শিক্ষার্থীরা ঘরে ফিরবে’

প্রকাশ : ০৩ আগস্ট ২০১৮, ১৫:২৭

জাগরণীয়া ডেস্ক

আমি তাদের সঙ্গে শুরু থেকেই সংহতি প্রকাশ করে এসেছি। তাদের যৌক্তিক দাবিগুলোকে আমি সমর্থন করে এসেছি। তোমাদের দাবির প্রেক্ষিতে অধিদপ্তরগুলো যদি তাদের কর্মকাণ্ড শুরু করে দেয়, তাহলে আমার সন্তানদের উদ্দেশে বলবো তোমরা অবশ্যই ঘরে ফিরে যাবে-বললেন নিরাপদ সড়ক চাই’র প্রতিষ্ঠাতা ইলিয়াস কাঞ্চন।

৩ আগস্ট (শুক্রবার) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, প্রথম কাজ হলো রাস্তায় যারা ড্রাইভিং লাইসেন্স চেক করেন তাদের নিজেদের লাইসেন্সগুলো ঠিক করা। এজন্য অধিদফতর ও মন্ত্রণালয় থেকে যেন নির্দেশনা আসে। 

তিনি আরও বলেন, এছাড়া আইন অমান্য করে মন্ত্রীরা উল্টো দিকে চলছেন। আপনারা জাতির কাছে বলেন যে আমরা আর করবো না। আমরা লজ্জিত, অপমানিত। সন্তানদের কাছ থেকে শিক্ষা পেয়েছি আমরা আর এটা করবো না, নিয়ম মেনে চলবো। বাবারা তোমরা ঘরে ফিরে যাও। এভাবে বলেন নিশ্চয়ই সন্তানরা ঘরে ফিরে যাবে।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, তোমরা অবশ্যই ঘরে ফিরে যাবে, লেখাপড়া করবে। বাবা-মায়ের কাছে থাকবে। প্রয়োজনে আবারও যদি কোনো অসুবিধা হয়, তখন অবশ্যই আমরা তোমাদের সঙ্গে থেকে আবার রাজপথে নামবো।

নিজের অভিজ্ঞতার প্রেক্ষিতে তিনি বলেন, আজকে এই অবস্থা থেকে বাঁচতে কোমলমতি শিক্ষার্থীরা রাস্তায় নেমে এসেছে। তারা উপলব্ধি করতে পেরেছে যে এ অবস্থার পরিবর্তন দরকার। না হলে তাদের প্রতিদিনই জীবন দিতে হবে। প্রতিদিন জীবন দেওয়ার চেয়ে প্রতিবাদ করে সাময়িক অসুবিধা হলেও দাবি আদায় করা ভালো। সেজন্য আজকে তারা রাস্তায় নেমে এসেছে।

কেন্দ্রীয় খেলাঘর আসরের আয়োজনে এ মানববন্ধনে অংশ নেয় বেশ কয়েকটি সামাজিক সংগঠন। মানববন্ধনে উপস্থিত হন স্কুল-কলেজের শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।

উল্লেখ্য, গত ২৯ জুলাই বিমানবন্দর সড়কের জিল্লুর রহমান ফ্লাইওভারের বাম পাশে বাসের জন্য অপেক্ষা করার সময় জাবালে নূর পরিবহনের দুটি বাসের রেষারেষিতে বাস চাপায় ঘটনাস্থলেই শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থী দিয়া আক্তার মিম ও আব্দুল করিমের মৃত্যু হয়। এছাড়া বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হন। এরপর থেকেই নিরাপদ সড়কসহ ৯ দফা দাবীতে রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করে স্কুল কলেজের শিক্ষার্থীরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত