খালেদা জিয়ার দ্বিতীয় দিনের আপিল শুনানি চলছে

প্রকাশ : ০৯ মে ২০১৮, ১৩:০৬

জাগরণীয়া ডেস্ক

আজ ৯ মে (বুধবার) বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার জামিনের বিরুদ্ধে আপিলের ওপর দ্বিতীয় দিনের শুনানি চলছে। সকাল ৯টা ২৫ মিনিটের দিকে খালেদা জিয়ার আইনজীবী এ জে মোহাম্মদ আলী শুনানি শুরু করেন।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চে এই শুনানি হচ্ছে। 

প্রথমদিনের মতো আজও বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলটির কেন্দ্রীয় নেতারা আদালতে উপস্থিত রয়েছেন।

এর আগে মঙ্গলবার প্রথমদিনে শুনানিতে দুদকের আইনজীবী আদালতে দাবি করেন, খালেদা জিয়ার ৫ বছরের সাজা হলেও তার অপরাধ গুরুতর হওয়ায় এই যুক্তিতে জামিন হতে পারে না। তাছাড়া 'বয়স ও অসুস্থতা জামিনের কোনো কারণ হতে পারে কি না?' আদালতের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বিচার-পূর্ব পর্যায়ে এটি যুক্তি হতে পারে। তবে দণ্ডিত হওয়ার পরে আপিল বিচারাধীন থাকা পর্যায়ে নয়।

এছাড়া শুনানিতে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বিভিন্ন দেশের বয়স্ক রাজনীতিবিদদের দুর্নীতির দায়ে সাজাপ্রাপ্ত হবার ঘটনা উল্লেখ করে বলেন, ‘এই রকম ফেয়ার ট্রায়াল দুনিয়ার কোথাও হয়নি’। 

শুনানির এক পর্যায়ে অ্যাটর্নি জেনারেল মামলার বিষয়বস্তু নিয়ে কথা বললে তিনি রাজনৈতিক বক্তব্য দিচ্ছেন এমন অভিযোগ করে বিএনপিপন্থী আইনজীবীরা চিৎকার করেন। এরপর দুইপক্ষের আইনজীবীদের হইচই এর মধ্য দিয়ে শুনানি শেষ হয় এবং আদালত বুধবার পরবর্তী শুনানির দিন ধার্য করেন।

উল্লেখ্য, গত ৮ ফেব্রুয়ারি, ২০১৮ জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় আদালত খালেদা জিয়াকে পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড ও অর্থদণ্ডাদেশ এর আদেশ দেন। এরপর থেকে খালেদা জিয়া নাজিমুদ্দিন রোডের পুরোনো কেন্দ্রীয় কারাগারে আছেন। রায়ের পর খালেদা জিয়ার আইনজীবীরা আপিল করে জামিন চেয়ে হাইকোর্টে আবেদন করলে গত ১২ মার্চ হাইকোর্ট তাকে চার মাসের জামিন দেন। 

পৃথকভাবে এই জামিন স্থগিত চেয়ে দুদক ও রাষ্ট্রপক্ষ আবেদন করে। গত ১৯ মার্চ আপিল বিভাগ এই আপিল শুনানির জন্য ৮ মে দিন ধার্য করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত