নিখোঁজ মনিকার সন্ধান দাবিতে প্রেসক্লাবে মানববন্ধন

২৩ দিনেও উদ্ধার হয়নি মনিকা, সর্বাত্মক অভিযানের দাবি

প্রকাশ : ০৪ মে ২০১৮, ২২:২১

জাগরণীয়া ডেস্ক

নিখোঁজ গানের শিক্ষিকা মনিকা বড়ুয়া রাধার দ্রুত সন্ধান ও পরিবারের নিকট ফিরিয়ে দেবার দাবিতে মানববন্ধন করেছে তার স্বজনসহ সর্বস্তরের নাগরিকরা।

৪ মে (শুক্রবার) রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে বিকাল ৪টা থেকে ঘণ্টাব্যাপী চলা এ মানববন্ধন থেকে নিখোঁজের ২৩ দিনেও মনিকার সন্ধান না পাওয়ায় ক্ষোভ জানানো হয় এবং তাকে উদ্ধারে সর্বাত্মক অভিযানের দাবি জানানো হয়।

কোনো ষড়যন্ত্র বা দুর্ঘটনায় না পড়লে একজন মানুষ ২৩ দিন যাবৎ এমনি এমনি হাওয়া হয়ে যেতে পারেনা উল্লেখ করে বক্তারা বলেন, প্রশাসনের দায়িত্বই হচ্ছে জনগণের নিরাপত্তা দেয়া। কিন্তু একের পর এক মানুষ গুম,  খুন হয়ে গেলেও রাষ্ট্র মানুষের কোনো নিরাপত্তা দিতে পারে না। কিছুদিন আগেই চট্টগ্রাম থেকে মন্টি ও দয়াসোনা নামের দুইজনকে অপহরণ করা হয়। পরে তারা ফিরে এলেও মৃত্যুর থেকে ভয়ঙ্কর বিভীষিকা নিয়ে আসে। কিন্তু রাষ্ট্র তাদের কোনো হদিস দিতে পারেনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহায্য কামনা করে বক্তারা বলেন,  আপনি একজন নারী। মনিকা রাধাও একজন নারী। তিনি নিখোঁজ হওয়ার পর থেকে তার দুটি সন্তান অসহায় হয়ে পড়েছে। সেই অসহায় সন্তানদের কথা বিবেচেনা করে মনিকা রাধাকে তার স্বজনদের কাছে ফিরিয়ে দেবেন। মানুষ গড়ার কারিগর ও একজন সংস্কৃতিকর্মী মনিকা বড়ুয়া যখন নিখোঁজ হন, তখন রাষ্ট্রের আইনশৃঙ্খলার দুর্বলতাই প্রকাশিত হয়। কিন্তু মনিকা রাধা ২৩ দিন ধরে নিখোঁজ থাকার পরেও গোয়েন্দা বাহিনী তার কোনো খোঁজ দিতে পারেনি।

 

বক্তারা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সক্ষমতা নিয়ে প্রশ্ন তুলে বলেন, এতদিন পেরিয়ে যাওয়ার পরও নিখোঁজ রহস্যের কোনো কূলকিনারা না হওয়াটাও আতঙ্কের। তদন্তকে কোনো মহল প্রভাবিত করছে কিনা তা নিয়েও তারা উষ্মা প্রকাশ করেন। তারা অনতিবিলম্বে মনিকাকে উদ্ধার করে পরিবারের হাতে ফিরিয়ে দেওয়ার জোর দাবি জানান।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)-র প্রেসিডিয়াম সদস্য লক্ষী চক্রবর্তীর সভাপতিত্বে এবং সাবেক ছাত্রনেতা ও রাজনৈতিক কর্মী বাকী বিল্লাহর সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন নিখোঁজ মনিকার ছোট বোন মন্টি বৈষ্ণব, নন্দিতা বৈষ্ণব, চাকসুর সাবেক ভিপি ও প্রগতি লেখক সংঘের সহ সভাপতি শামসুজ্জামান হীরা, আইনজীবী হাসনাত কাইয়ূম, গণজাগরণ মঞ্চের সংগঠক জীবনানন্দ জয়ন্ত, মানবাধিকার কর্মী জাকিয়া শিশির, ক্ষেতমজুর সমিতির সভাপতি অ্যাড. সোহেল আহমেদ, যুব ইউনিয়নের সভাপতি হাসান হাফিজুর রহমান সোহেল, সাংবাদিক নেতা রাজু আহমেদ, উদীচীর সহ সাধারণ সম্পাদক সঙ্গীতা ইমাম ও ছাত্র ইউনিয়নের সভাপতি জিলানী শুভ।

উল্লেখ্য, চট্টগ্রামের লিটল জুয়েলস স্কুলের গানের শিক্ষিকা মনিকা বড়ুয়া রাধা (৪৬) গত ১২ এপ্রিল বাংলা নববর্ষের একদিন আগে নগরীর লালখান বাজার এলাকা থেকে নিখোঁজ হন। গোয়েন্দা তথ্যমতে, মোবাইল ফোনের রেকর্ড অনুযায়ী সর্বশেষ তার অবস্থান ছিলো সকাল ১০ টা ৫০ মিনিটে লালখান বাজার মোড়ে। ওই সময়ে তিনি তার স্বামী দৈনিক পূর্বকোণের ক্রিড়া সাংবাদিক দেবাশীষ বড়ুয়ার সাথে মোবাইলে কথা বলেন। এর পর থেকে তার ফোনও বন্ধ, কোনো ধরনের খোঁজও মিলছে না। এরপর গত ১৩ এপ্রিল সন্ধ্যা ৭টায় তার স্বামী খুলশি থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন, জিডি নং-৬২২।

জিডি করার পর তদন্তে উল্লেখযোগ্য অগ্রগতি না থাকায় গত ২৮ এপ্রিল দেবাশীষ বড়ুয়া একটি অপহরণ মামলা দায়ের করেন। যদিও আজ পর্যন্ত পুলিশ বা গোয়েন্দা সংস্থা মনিকার কোনো হদিস দিতে পারেনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত