মে দিবস: কর্মঘন্টা নির্ধারণ ও বেতন বৃদ্ধির দাবি

প্রকাশ : ০১ মে ২০১৮, ১৮:৩৮

জাগরণীয়া ডেস্ক

কর্মক্ষেত্রে কর্মঘণ্টা নির্ধারণ ও বেতন বৃধির দাবি জানিয়ে পালিত হলো মেহনতি মানুষের অধিকার আদায়ের দিন মহান মে দিবস।

১ মে (মঙ্গলবার) রাজধানীতে দিনব্যাপী নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে মহান মে দিবস। এসব কর্মসূচির মধ্যে রয়েছে র‌্যালি, মানববন্ধন, সমা‌বেশ ও আলোচনা সভা। সকাল থেকে রাজধানীর জাতীয় প্রেসক্লাব, পুরানা পল্টন মোড়, তোপখানা রোডসহ আশপা‌শের এলাকায় বি‌ভিন্ন সংগঠ‌ন ও শ্রমিকদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত।।

শ্র‌মিক‌দের অধিকার আদা‌য়ের প্রতীক লাল পতাকা আর মাথায় ফিতা বেঁধে দাবি আদায়ের নানা শ্লোগানে শহরের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সড়কে র‍্যালী করেছে বেশ কয়েকটি সংগঠন। সেই সাথে এছাড়া ছোট ছোট বেশ কয়েকটি কর্মসূচি পালন করেছে কয়েকটি শ্রমিক আন্দোলনের সংগঠন।

সরকারি-বেসরকা‌রি বিভিন্ন সংগঠনের ব্যানা‌রে অনেক মি‌ছিল-মি‌টিং হ‌লেও চো‌খে প‌ড়ে‌নি জাতীয়তাবাদী সংগঠনের তেমন কোন কার্যক্রম ছিল না। সরকা‌রের মন্ত্রিসভার ক‌য়েকজন সদস্য‌কে দেখা যায় মে দিব‌সের কর্মসূচি‌তে অংশ নি‌য়ে আলোচনা করতে দেখা গেছে।

অধিকাংশ সংগঠন থেকে দাবি জানানো হয়েছে, বর্তমান বাজা‌রের প্রেক্ষাপ‌টে শ্রমিক‌দের বেতন কমপ‌ক্ষে ১৫-১৬ হাজার করা। সেই সাথে শ্র‌মিক‌দের ভবিষ্যত সুরক্ষা ও নিশ্চিত কর‌তে বিমা চালু ও শ্রমঘণ্টা নির্ধারণের দাবি জানানো হয়। পূর্বে বকেয়া বেতন পরিশোধ নিয়ে শ্রমিকদের সোচ্চার থাকতে দেখা গেলেও এবার সে বিষয়টি দাবির মধ্যে তেমন একটা উঠে আসেনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত