‘এ জাতি বাধা ভাঙতে জানে’

প্রকাশ : ১৪ এপ্রিল ২০১৮, ১৩:৪৩

জাগরণীয়া ডেস্ক

বাংলাদেশে নববর্ষ উদযাপন একটি সার্বজনীন উৎসব। এ উৎসব উদযাপনে যত বাধাই আসুক, বাঙালি কোনো বাধা মানে না। এ জাতি বাধা ভাঙতে জানে-বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৪ এপ্রিল (শনিবার) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে বাংলা নববর্ষ ১৪২৫ উপলক্ষে দেশে-বিদেশের সকল বাঙালিকে শুভেচ্ছা জানানোর সময় তিনি এসব কথা বলেন। 

তিনি বলেন, পৃথিবীতে অনেক দেশ আছে। সব দেশেই নববর্ষের অনুষ্ঠান হয়। কিন্তু ভাষাভিত্তিক রাষ্ট্র এই উপমহাদেশে শুধু বাংলাদেশ। আমরা বাংলা ভাষায় কথা বলি, বাংলায় হাসি, বাংলায় কাঁদি, বাংলায় জীবন চর্চা করি। ১৯৯২ সালে আমরা ১৪০০ বঙ্গাব্দকে বরণ করতে অনুষ্ঠানের আয়োজন করিছিলাম। কিন্তু সেখানে তৎকালীন খালেদা জিয়া সরকার বাধা দেয়। আমরা কবি সুফিয়া কামালকে নিয়ে সেসব বাধা উপেক্ষা করে রমনা পার্কে আয়োজিত অনুষ্ঠানে নতুন শতাব্দিকে স্মরণ করি।

তিনি আরও বলেন, ধর্ম-বর্ণ নির্বিশেষে আমরা নববর্ষ উদযাপন করি। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বৈশাখী ভাতা চালু করা হয়েছে। প্রবাসীরাও নানা অনুষ্ঠানে নতুন বছরকে বরণ করে নেন।  

অসাম্প্রদায়িক বাংলাদেশের কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে। উন্নত দেশ হিসেবে গড়ে তুলবো। সকল বাঙালি ঐক্যবদ্ধভাবে সমৃদ্ধ বাংলাদেশ প্রতিষ্ঠা করবে।

এ সময় ভবিষ্যতে যাতে কোনো অশুভ শক্তি ক্ষমতায় আসতে না পারে সেজন্য সবাইকে সজাগ থাকতে আহ্বান জানান প্রধানমন্ত্রী। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত