‘হাইমচরে অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হবে’

প্রকাশ : ০১ এপ্রিল ২০১৮, ১৭:৩৩

জাগরণীয়া ডেস্ক

আমি হেলিকপ্টারে করে আসার সময় এখানকার জায়গাগুলো দেখেছি। হাইমচর অঞ্চলটি পছন্দ হয়েছে। এখানে আমরা একটি অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলবো। এখানকার মানুষ কাজের সুযোগ পাবে, সঙ্গে একটি পর্যটন কেন্দ্র হবে, নৌ ভ্রমণের জন্য স্পট বানানো হবে-বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১ এপ্রিল (রবিবার) চাঁদপুরে চরভাঙ্গা এলাকায় বাংলাদেশ স্কাউটসের ৬ষ্ঠ জাতীয় কমডেকার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এসব কথা বলেছেন প্রধানমন্ত্রী।

এসময় তিনি বলেন, আমাদের ছেলেমেয়েরা যাতে সুশিক্ষা পায়, তাদের মনমানসিকতা যেন ইতিবাচক হয়, তারা যেন সৃষ্টিশীল হয়, সেজন্য আমরা কাজ  করছি। স্কাউটস শতাব্দী ভবন নির্মাণ ও স্কাউটিং সম্প্রসারণের জন্য ১২২ কোটি টাকার প্রকল্প চলমান আছে।

জাতীয় স্কাউটস প্রশিক্ষণ কেন্দ্রর জন্য ৯৫ একর  বনভূমি ব্যবহারের অনুমতি দিয়েছি। প্রাথমিক বিদ্যালয়সমূহে কাবিং সম্প্রসারণের জন্য আরেকটি প্রকল্প অচিরই অনুমোদন দেয়া হবে। বিভিন্ন জেলায় ও অঞ্চলে স্কাউট ভবন ও প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণের জন্য জমি বরাদ্দ দেওয়া হয়েছে। 

প্রধানমন্ত্রী আরও বলেন, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে আমরা উন্নত দেশ হিসেবে গড়ে তোলার লক্ষ্যেই আমরা কাজ করছি। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে অন্তত দু’টি করে কাব স্কাউট, রোভার স্কাউট চালু করতে সব রকমের সহায়তা দেয়া হবে।। স্কাউটের উন্নয়নের জন্য প্রতিটি জেলায় অবকাঠামোগত উন্নয়ন করা হবে। 

তরুণদের উদ্দেশে তিনি আরও বলেন, যোগ্য হয়ে গড়ে উঠতে হবে দেশের জন্য, মানুষকে ভালোবাসতে হবে, দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে কাজ করতে হবে। মানুষ এবং জীবজন্তু থেকে শুরু করে সকলকেই ভালোবাসতে হবে। দেশকে ভালোবেসে কাজ করতে হবে। মাদক ও জঙ্গিবাদ নির্মূলে পরিবার থেকে সমাজের সকলকে ভূমিকা রাখতে হবে।

বাংলাদেশকে আমরা  ক্ষুধামুক্ত-দারিদ্রমুক্ত দেশ হিসেবে দেখতে চাই। কোনও মানুষ  অশিক্ষার অন্ধকারে থাকবে না, না খেয়ে থাকবে না, গৃহহীন থাকবে না, প্রতিটি মৌলিক চাহিদা পূরণের জন্য আমরা কাজ করে যাচ্ছি। ভবিষ্যতে তোমরাই এ কাজ এগিয়ে নিয়ে যাবে-বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত