‘সমুদ্র সম্পদ গবেষণায় এগিয়ে আসুন’

প্রকাশ : ০৪ মার্চ ২০১৮, ১২:২১

জাগরণীয়া ডেস্ক

সমুদ্র এক বিশাল সম্পদ আমাদের জন্য। তাই সমুদ্র সম্পদ গবেষণায় এগিয়ে আসার জন্য বিজ্ঞানী ও গবেষকদের প্রতি আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

৪ মার্চ (রবিবার) সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বিজ্ঞানী ও গবেষণায় অনুদান প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ আহবান জানান।

তিনি বলেন, ব্লু ইকোনমিতে রয়েছে বিপুল সম্ভাবনা। এই সম্ভাবনাকে আমাদের কাজে লাগাতে হবে। আমরা এরই মধ্যে বেশ কয়েকটি পদক্ষেপ নিয়েছি। চট্টগ্রাম ও ঢাকা বিশ্ববিদ্যালয় সমুদ্র বিজ্ঞান বিষয়ে পাঠদান শুরু হয়েছে।

প্রধানমন্ত্রী সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা রুলে ধরে বলেন, আমরা বিভিন্ন গবেষণা ইন্সটিটিউট প্রতিষ্ঠা করেছি। ধ্বংসপ্রাপ্ত পাটশিল্পকে আমরা আবার জাগিয়ে তুলেছি। গবেষণা করে পাটের জিনোম আবিস্কার করেছি।

২০৪১ সালের মধ্যে উন্নত ও সমৃদ্ধশালী দেশে পরিণত হবে বাংলাদেশ উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, কক্সবাজারে সমুদ্র গবেষণা ইনস্টিটিউট স্থাপন করবে সরকার। সেই সাথে সমুদ্রপাড়ে একটি সি অ্যাকুরিয়াম গড়ে তুলবো। এটি গবেষণায় যেমন প্রয়োজন, তেমনি পর্যটক আকর্ষণেও ভূমিকা রাখবে। ফলে ব্লু ইকোনমি আমাদের অর্থনৈতিক সম্ভাবনাকে আরো ত্বরান্বিত করবে। ধাপে ধাপে এই কার্যক্রমগুলো বাস্তবায়ন করা হবে।

পরমাণু বিদ্যুৎ কেন্দ্রে লোকবল বাড়ানোর ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বর্তমান সরকার পরমাণু বিদ্যুৎ কেন্দ্র তৈরি করেছে। পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের নিরাপত্তার জন্য বিজ্ঞানী ও গবেষক দরকার। ধাপে ধাপে লোকবল নিয়োগ দিয়ে তাদের ট্রেনিং দেয়া হবে। 

অচিরেই যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার অরল্যান্ডোতে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে উল্লেখ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত