‘চা শ্রমিকদের কল্যাণে এগিয়ে আসুন’

প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০১৮, ১৩:৩২

জাগরণীয়া ডেস্ক

​চা বাগানে কর্মরত শ্রমিকদের কল্যাণে নজর দিতে বাগান মালিকদের প্রতি আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ​

১৮ ফেব্রুয়ারি (রবিবার) সকাল সাড়ে ১১টার দিকে রাজধানীর ৩০০ ফুট সংলগ্ন আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) বাংলাদেশ চা প্রদর্শনী- ২০১৮ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন। 

তিনি বলেন, মাথার ঘাম পায়ে ফেলে চা শ্রমিকরা পাতা তুলেন, বাগানের পরিচর্যা করেন। তাদের শিক্ষা ও স্বাস্থ্যের প্রতি আপনাদের নজর দিতে হবে। পাশাপাশি শ্রমিকরাও যেন আন্তরিকতা দিয়ে নিজের কাজটুকু করেন সে বিষয়ে আমাদের নজর দিতে হবে।

চা এর বহমুখী ব্যবহার এই শিল্পকে আরো উন্নত করবে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, বহুমুখী ব্যবহার চা শিল্পকে ভিন্ন মাত্রা এনে দিতে পারে। তাই শুধু পানীয় হিসেবে নয়, চায়ের পাতা দিয়ে শ্যাম্পু, সাবান, লোশন ও আচারসহ অনেক কিছু প্রস্তুত করা সম্ভব। 

চা শ্রমিকদের পরিসংখ্যান তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, বর্তমানে দেশে ৮ কোটি ৮৫ লাখ কেজি চা উৎপাদন হচ্ছে। এ শিল্পে ৩ লাখ শ্রমিক প্রত্যক্ষভাবে জড়িত। যার অধিকাংশই নারী। 

তিনি আরো বলেন, ৯৬ সালে ক্ষমতায় আসার পর বাংলাদেশ টি বোর্ডের পক্ষ থেকে শ্রমিকদের ঘর তৈরি করে দেয়া হয়েছে। চায়ের গবেষণা ও উৎপাদন বৃদ্ধিতে নানা পদক্ষেপ নিয়েছে। রপ্তানি বেড়েছে এই অর্থকারী ফসলের। 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত