রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনে কাজ করবে সুইজারল্যান্ড

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০১৮, ১৫:০৫

জাগরণীয়া ডেস্ক

মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনে বাংলাদেশের সঙ্গে সুইজারল্যান্ড কাজ করবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট আঁলা বেরসে। একই সঙ্গে জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান কমিশনের সুপারিশ দ্রুত বাস্তবায়নেরও দাবি জানিয়েছেন তিনি।

৬ ফেব্রুয়ারি (মঙ্গলবার) দুপুরে কক্সবাজারের উখিয়া উপজেলার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে একথা জানান সুইস প্রেসিডেন্ট।

বাংলাদেশ-সুইজারল্যান্ডের ৪৫ বছরের বন্ধুত্ব জানিয়ে তিনি বলেন, এ বন্ধুত্ব অটুট রাখতে কাজ করছে সুইজারল্যান্ড। বিপুল সংখ্যক রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে বাংলাদেশ যে মহানুভবতার পরিচয় দিয়েছে, তা নজিরবিহীন। এজন্য বাংলাদেশ আন্তর্জাতিকভাবে প্রশংসা কুড়িয়েছে। তবে, বিপুল সংখ্যক রোহিঙ্গার ভরণ-পোষণ বাংলাদেশের একার পক্ষে সম্ভব নয়। সুইজারল্যান্ড সরকার রোহিঙ্গা সংকটে ত্রাণ সহায়তাসহ নানা তৎপরতার মাধ্যমে আন্তরিকভাবে বাংলাদেশের পাশে রয়েছে।

এক প্রশ্নের জবাবে সুইস প্রেসিডেন্ট বলেন, সম্মান ও মর্যদার সঙ্গে রোহিঙ্গারা যাতে স্বদেশে ফেরত যেতে পারেন সুইজারল্যান্ড এ লক্ষ্যে প্রচেষ্টা অব্যাহত রেখেছে। পাশাপাশি রোহিঙ্গাদের জন্য বাংলাদেশকে সাহায্য অব্যাহত রাখার আশ্বাস দেন তিনি।

প্রসঙ্গত, চারদিনের সফরে ৫ ফেব্রুয়ারি (সোমবার) বাংলাদেশ এসেছেন সুইজারল্যান্ডের সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট আঁলা বেরসে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত