বর্ণিল আয়োজনে দক্ষিণ এশীয় নারী দিবস উদযাপিত

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০১৭, ০১:২৫

জাগরণীয়া ডেস্ক

"Solidarity against exploitation of Women" এই স্লোগানকে ধারণ করে নানা বর্নিল আয়োজনে ৩০ নভেম্বর ২০১৭ (বৃহস্পতিবার) দক্ষিণ এশীয় নারী দিবস-২০১৭ পালিত হয়েছে। 'সাঙ্গাত (Sangat) বাংলাদেশ' ও 'উদ্যমে উত্তরণে শতকোটি ক্যাম্পেইন' এর উদ্যোগে বৃহস্পতিবার সন্ধ্যা ৫:৩০ - ৭:০০টা: পর্যন্ত ছায়ানটের রমেশ চন্দ্র হলে দিবসটি পালিত হয়।

অনুষ্ঠানের উদ্বোধন করেন সাঙ্গাত (Sangat) বাংলাদেশ ও উদ্যমে উত্তরণে শতকোটি ক্যাম্পেইন বাংলাদেশ এর সমন্বয়ক খুশী কবির। অনুষ্ঠানের শুরুতেই সমবেত কন্ঠে ‘আনন্দলোকে মঙ্গলালোকে’ গানের মধ্য দিয়ে প্রদীপ প্রজ্জলন করে অনুষ্ঠানের সূচনা করা হয়। 

উদ্বোধনী বক্তব্যে খুশী কবির বলেন, "দক্ষিণ এশিয় নারী দিবসের আজকের আয়োজন কেবল মাত্র একটি আনুষ্ঠানিকতা নয়। নারীর প্রতি সকল অত্যাচার,নির্যাতন, শোষণ, বঞ্চনার বিরুদ্ধে আজ জেগে উঠবার দিন"। 

তিনি সকলকে আরো যুথবন্ধভাবে ঘুরে দাঁড়ানোর জন্য আহবান জানান।
 
গান, আবৃত্তি, আলোচনাসহ নানান আয়োজন নিয়ে অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়। বিভিন্ন শ্রেণী পেশার নারী সহ ব্যক্তিবর্গ স্বতস্ফূর্তভাবে এতে অংশ গ্রহণ করেন। গান, আবৃত্তি, আলোচনায় অংশগ্রহণ করেন ফারহানা হাফিজ, নাহিদ সুলতানা, ফাহমিদা হক মোনালিসা, সম্প্রীতি চাকমা, সুলতানা শাহরিয়া পিউ, তপতি সাহা, অতিদি দত্ত। 

অনুষ্ঠানে শপথ বাক্য পাঠ করেন মুক্তাশ্রী চাকমা সাথী। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন শিমুল খান ও প্রিয়দর্শিনী অভি। অনুষ্ঠানের শেষে নিম্নোক্ত শপথটি পাঠ করা হয়।

দক্ষিণ এশীয় নারী দিবস- ২০১৭ এ নারী নির্যাতন ও যৌন হয়রানির বিরুদ্ধে সম্মিলিত প্রতিরোধ জোরদার করতে অঙ্গীকার করি-

সকল ধরনের নির্যাতনের ঘটনাকে মানবাধিকার লঙ্ঘন এবং আইনি অপরাধ হিসেবে দেখব।
সকল ধরনের নারী নির্যাতন ও যৌন হয়রানির ঘটনাকে না বলব।
নিজে কখনও কাউকে হয়রানি বা নির্যাতন করব।
অন্য কারো দ্বারা নারী হয়রানি বা নির্যাতিত হলে তার বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ ও প্রতিবাদ করব।
কেউ নির্যাতনের শিকার হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহায়তা পেতে সহযোগিতা করবো এবং ১০৯২১ নম্বরের মাধ্যমে সহায়তা পেতে সাহায্য করবো।
এবং নিজে ব্যক্তিগতভাবে কমপক্ষে একটি নির্যাতনের ঘটনাকে প্রতিহত করবো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত