বুদ্ধি প্রতিবন্ধী রত্না ও তার সন্তানের দায় দায়িত্ব কার?

প্রকাশ : ০৪ আগস্ট ২০১৭, ১৯:৪১

জাগরণীয়া ডেস্ক

লালমনিরহাটে এতিম বুদ্ধি প্রতিবন্ধী শান্তা খাতুন রত্না (২২) সন্তানের জন্ম দিয়েছেন। এখন এ বুদ্ধি প্রতিবন্ধী মায়ের প্রসব করা সন্তানের দায় দায়িত্ব গ্রহণ করবে কে?

লালমনিরহাটের আদিতমারী উপজেলার দক্ষিণ বালাপাড়া ব্রমত্তর গ্রামের মৃত মাহাতাব উদ্দিনের মেয়ে শান্তা খাতুন রত্না। জন্ম থেকেই বুদ্ধি প্রতিবন্ধী। বাবা মায়ের মৃত্যুর পর জ্যাঠা আফতাব উদ্দিনের উঠানের এক কর্ণারে স্থানীয়দের সহযোগিতায় খুপড়ি ঘরে বসবাস তার। হঠাৎ রত্না গর্ভবতী হয়ে পড়লে কানাঘুষা শুরু হয় পাড়াজুড়ে। এ নিয়ে বৈঠকেও বসে স্থানীয়রা।

বৈঠকে রত্না জানান, তার ঘরে প্রতি রাতে প্রতিবেশী দবিয়ার রহমান মঞ্জুর ছেলে মমিনুর রহমান (২৯) আসত। বৈঠকে মমিনুরকে ডাকা হলে তিনি বাড়ি ছেলে পালিয়ে যান। শেষে বৈঠকে আগতরা আর্থিক সহায়তা দিয়ে রত্নার দায়িত্ব নেন। 

৩ জুলাই (বৃহস্পতিবার) বিকেলে প্রসব যন্ত্রনায় ছটফট করতে থাকেন প্রতিবন্ধী রত্না। স্থানীয়রা তাকে আদিতমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। ভর্তি রেজিস্টারে স্বামীর নাম লিখা নিয়ে বিতর্ক বাঁধলেও স্থানীয় সংবাদকর্মীদের সহায়তায় বাবার পরিচয়ে ভর্তি করানো হয় তাকে। সেখানে রাতে ফুটফুটে ছেলে সন্তান প্রসব করেন রত্না।

চিকিৎসকরা জানান, গাইনি ওয়ার্ডে মা ছেলে দু’জন সুস্থ রয়েছেন। তবে নবজাতকের সুস্থতার জন্য রত্নাকে যত্ন ও পুষ্টিকর খাবার দেওয়া দরকার।

রাতেই হাসপাতালে আসেন আদিতমারী থানা ওসি হরেশ্বর রায়। রত্নার কাছে বিস্তারিত শুনে তার জ্যাঠাত ভাই আনোয়ারুলের স্ত্রী আর্জিনা বেগমকে বাদি করে ধর্ষক মমিনুরের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন ওসি হরেশ্বর রায়।

মামলাটির তদন্ত চলছে জানিয়ে আদিতমারী থানার ওসি হরেশ্বর রায় বলেন, এ ঘটনায় অভিযুক্ত কাউকে ছাড় দেওয়া হবে না। ধর্ষক মমিনুরকে গ্রেপ্তার করতে পুলিশী অভিযান চলছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত