কবরস্থানের সাইনবোর্ড দিয়ে বিদ্যালয়ের মাঠ দখল!

প্রকাশ : ২৯ জুলাই ২০১৭, ২০:৩২

জাগরণীয়া ডেস্ক

বরিশালের আগৈলঝাড়ায় পারিবারিক কবরস্থানের নামে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের খেলার মাঠ দখল করে প্রভাবশালী কর্তৃক সাইনবোর্ড টাঙিয়ে দেওয়ায় ঘটনা ঘটেছে। এতে এলাকার সাধারণ মানুষের মাঝে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে।

জানা গেছে, উপজেলার গৈলা ইউনিয়নের নোনাপুকুরপাড় সরকারি বিদ্যালয়ের নামে রেকর্ডকৃত ৬৮ শতক জায়গার মধ্যে ১৯৬০ সালে স্কুল স্থাপন করা হয়। ওই জায়গার মধ্যে স্কুল ভবন, পুকুর ও খেলার মাঠ রয়েছে। বর্তমানে চলমান ভূমি জরিপেও ‘সরকারের পক্ষে- শিক্ষা বিভাগ’র নামে গৈলা মৌজার ১০২ ডিপি খতিয়ানে ৬৮ শতক জমি রেকর্ড সম্পন্ন হয়।

স্থানীয় প্রভাবশালী তাজেল সিকদারের ছেলে আবুল সিকদার দুই শতক জমি তার নিজের দাবি করে স্কুল ছুটির দিন শুক্রবার বিকেলে খেলার মাঠে বাঁশ দিয়ে বেড়া দিয়ে পারিবারিক কবরস্থানের সাইনবোর্ড টাঙিয়ে দিয়েছেন।

সূত্র জানায়, রবিবার ভূমি জরিপ অফিসে আবুলের দাখিল করা আপত্তি নিস্পত্তির পূর্ব নির্ধারিত দিন ধার্য রয়েছে। বিরোধীয় ভূমি নিজের দখল দেখানোর জন্যই আবুল খেলার মাঠ দখল করে ‘কবরস্থান’ এর মত স্পর্শকাতর সাইনবোর্ড টাঙিয়ে দেয়। এঘটনায় ওই এলাকার সাধারণ মানুষের মাঝে চরম ক্ষোভ দেখা দিয়েছে।

স্কুলের প্রধান শিক্ষিকা মমতা রানী বিশ্বাস বলেন, তিনি শনিবার স্কুলে এসে বিষয়টি দেখে সহকারী শিক্ষা কর্মকর্তা জামাল হোসেন গাজীকে অবহিত করেছেন।

তিনি আরও বলেন, জায়গা-জমির বিষয় তাই ম্যানেজিং কমিটি ও স্থানীয়রা বিষয়টি দেখবেন। স্কুলের জায়গা শিক্ষকরা রক্ষণাবেক্ষণ করে না। এটা করার দায়িত্ব ম্যানেজিং কমিটির।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. সিরাজুল হক তালুকদার বলেন, বিষয়টি স্কুল থেকে তাকে জানানো হয়নি। তারপরেও তিনি ঘটনাস্থলে গিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

এ ব্যাপারে আবুল সিকদার ফোন রিসিভ না করায় তার বক্তব্য পাওয়া যায়নি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত