হাতকড়া পরে আদালতে পার্ক

প্রকাশ : ২৪ মে ২০১৭, ০০:১৩

জাগরণীয়া ডেস্ক

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক জিউন-হাইয়ের বিরুদ্ধে দুর্নীতির দায়ে বিচার শুরু হয়েছে। বিবিসির এক প্রতিবেদনে জানায়, বিচারে নাটকীয়ভাবে ক্ষমা পাওয়ার আশা করছেন তিনি।

ওই প্রতিবেদনে আরও বলা হয়, গত মার্চে গ্রেপ্তারের পর এই প্রথম তাকে দেখা গেলো। একটি প্রিজন-ভ্যানে করে হাতবাঁধা অবস্থায় তাকে আদালতে হাজির করা হয়।

তবে, ঘুষ নেওয়াসহ রাষ্ট্র ক্ষমতার অপব্যবহার ও গোপনীয়তা ফাঁস নিয়ে নিজের বিরুদ্ধে আনিত সকল অভিযোগ অস্বীকার করে আসছেন পার্ক। এর আগে, দক্ষিণ কোরিয়ানদের ব্যাপক বিক্ষোভের মুখে মার্চেই অভিসংশিত হন তিনি।

উল্লেখ্য, পার্ক জিউন-হাই সামরিক সমর্থিত একনায়ক পার্ক চুং-হীর মেয়ে। পার্কের ঘনিষ্ঠ বন্ধু চই সুন-সিল রাজনৈতিক প্রভাব খাটিয়ে দক্ষিণ কোরিয়ার বিভিন্ন বড় কোম্পানির কাছ থেকে জোর করে অর্থ নিয়েছেন- এমন অভিযোগের বিষয়ে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। ঘুষ গ্রহণ ও দুর্নীতির মামলায় চইকে এর আগেই অভিযুক্ত করা হয়।

পার্কের বিরুদ্ধেও ক্ষমতার অপব্যবহার এবং ঘুষ নেওয়ার একাধিক মামলা হয়েছে। এসব মামলায় অভিযুক্ত হলে এ ক্ষেত্রে তিনি হবেন দক্ষিণ কোরিয়ার চতুর্থ নেতা। এছাড়া দেশটির আইনে এ ধরণের দুর্নীতির সর্বোচ্চ শাস্তি হচ্ছে যাবজ্জীবন কারাদণ্ড। 

সূত্র: বিবিসি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত