মেলেনিয়াকে নিয়ে ট্রাম্পের প্রথম বিদেশ সফর সৌদি আরবে

প্রকাশ : ২০ মে ২০১৭, ১৮:২৬

জাগরণীয়া ডেস্ক

জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের পর প্রথম আন্তর্জাতিক সফরে ফাস্ট লেডি মেলেনিয়াকে নিয়ে সৌদি আরবে পৌঁছেছেন ডোনাল্ড ট্রাম্প। ২০ মে (শনিবার) ট্রাম্পকে বহনকারী বিমান ‘এয়ার ফোর্স ওয়ান’ রিয়াদে পৌঁছানোর পর তাকে লালগালিচা সম্বর্ধনা দেওয়ার দৃশ্য সৌদি ও আরব সংবাদ চ্যানেগুলো সম্প্রচার করেছে।

মধ্যপ্রাচ্যের আরব দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্রের সবচেয়ে ঘনিষ্ঠ মিত্র সৌদি আরব।

মার্কিন প্রেসিডেন্টের এ সফরে দুপক্ষের মধ্যে বেশ কিছু রাজনৈতিক ও বাণিজ্যিক চুক্তির নিষ্পত্তি হতে পারে এবং সফরটি জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) ‍বিরুদ্ধে যৌথ লড়াইকে আরও বেগবান করতে পারে বলে বলে এক বিবৃতিতে জানিয়েছে সৌদি আরব।

অপরদিকে এ সফরের ফলে দেশে ট্রাম্পকে ঘিরে গজিয়ে ওঠা নানা বিতর্ক থেকে সবার নজর আপাতত তার বৈদেশিক নীতির ওপর গিয়ে পড়বে বলে আশা করছে হোয়াইট হাউজ।
ট্রাম্পের পূর্বসুরী ডেমোক্রেট প্রেসিডেন্ট বারাক ওবামাকে আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী ইরানের প্রতি নমনীয় মনোভাব ও ওয়াশিংটন-রিয়াদ দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে শীতল মনোভাব পোষণ করতে দেখে ক্ষুব্ধ ছিল সৌদি আরব। তাই রিপাবলিকান ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ায় উৎসাহিত হয়ে উঠেছে দেশটি।  

সৌদি আরব থেকে মধ্যপ্রাচ্যের অপর দেশ যুক্তরাষ্ট্রের অন্যতম সবচেয়ে ঘনিষ্ঠ মিত্র ইসরায়েল যাবেন ট্রাম্প। ইসরায়েল থেকে ইউরোপের ইতালি ও বেলজিয়ামে যাবেন। এই সফরে পরপর আরব, ইসরায়েল ও ইউরোপীয় নেতাদের সঙ্গে বৈঠক করবেন মার্কিন প্রেসিডেন্ট।

এ সফরে যুক্তরাষ্ট্রের মিত্রদেশগুলোসহ বিভিন্ন ধর্মের মানুষের মাঝে ঐক্যের বার্তা ছড়িয়ে দিতে চান তিনি।

এর আগে স্থানীয় সময় ১৯ মে (শুক্রবার) বিকালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে বহনকারী বিশেষ বিমান ‘এয়ার ফোর্স ওয়ানে’ চেপে সৌদি আরবের পথে দেশ ছেড়েছিলেন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত