মোদির মধ্যাহ্নভোজে শুধুই হাসিনা-মমতা

প্রকাশ : ০৮ এপ্রিল ২০১৭, ১২:৩২

জাগরণীয়া ডেস্ক

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকারি বাসভবন হায়দরাবাদ হাউসে আয়োজিত আজকের মধ্যাহ্নভোজে থাকছেন শুধুমাত্র তিনজন।

মমতার পাশাপাশি আরও কয়েকজন মুখ্যমন্ত্রীকে নয়াদিল্লিতে ডাকা হলেও এ ভোজে তাদের কাউকে রাখা হচ্ছে না। আমন্ত্রণ জানানো হয়নি বাংলাদেশ বা ভারতের কোনো মন্ত্রীকেও।

জানাগেছে, মধ্যাহ্নভোজের বৈঠকে মোদি-হাসিনা-মমতা তিস্তা জট নিয়ে আলোচনার মাধ্যমে কোন সিদ্ধান্তে পৌঁছতে চেষ্টা করবেন।

এছাড়া রাষ্ট্রপতি প্রণব মুখার্জির নৈশভোজেও মমতা থাকছেন। সেখানে রাষ্ট্রপতি প্রণব কথা বলবেন শেখ হাসিনা ও মমতা ব্যানার্জির সঙ্গে। এর বাইরে পৃথক কোনো বৈঠক হবে কিনা তা এখনো নিশ্চিত নন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব শ্রীপ্রিয়া রঙ্গনাথন।

প্রসঙ্গত, ৪ দিনের ভারত সফরের ২য় দিনে ৮ এপ্রিল (শনিবার) নয়াদিল্লিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গার্ড অব অনার দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রীকে আনুষ্ঠানিক অভ্যর্থনা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজঘাটে মহাত্মা গান্ধীর স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন। এর আগে টুইটে মোদি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তিনি বৈঠকে বসবেন। সেখানে বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্ক আরও গভীর করার বিষয়ে আলোচনা হবে।

শ্রদ্ধা জানানোর পর হায়দরাবাদ হাউসে গিয়ে নরেন্দ্র মোদির সঙ্গে শেখ হাসিনা একান্তে আলোচনা করবেন। ওই আলাপচারিতা শেষ করে দুই প্রধানমন্ত্রী বসবেন শীর্ষ বৈঠকে। বৈঠকের পর দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে প্রতিরক্ষা, ঋণ, মহাকাশ, পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহার, তথ্যপ্রযুক্তি, বিদ্যুৎ ও জ্বালানিসহ বিভিন্ন খাতে অন্তত ৩০টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হবে।

অনুষ্ঠানের পরের পর্বে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’র হিন্দি সংস্করণের মোড়ক উন্মোচন করা হবে। বাংলা থেকে আত্মজীবনীর হিন্দি অনুবাদ করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

এরপরই দুপুরে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সম্মানে নরেন্দ্র মোদির দেওয়া মধ্যাহ্নভোজের সেই বৈঠক। যে বৈঠকে মোদি-মমতা ও শেখ হাসিনার তিস্তা জট নিয়ে আলোচনা করবেন। বিকেলে শেখ হাসিনা দিল্লি সেনানিবাসের মানেকশ সেন্টারে মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গ করা ভারতীয় সশস্ত্র বাহিনীর সাত সদস্যের পরিবারের হাতে মুক্তিযুদ্ধ সম্মাননা তুলে দেবেন। ওই অনুষ্ঠানে উপস্থিত থেকে বক্তব্য দেবেন নরেন্দ্র মোদি। রাতে তিনি ভারতের উপরাষ্ট্রপতি হামিদ আনসারির সঙ্গে তাঁর বাসভবনে দেখা করতে যাবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত