নারীদের অংশগ্রহণে সৌদিতে প্রথম কমিক সম্মেলন

প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০১৭, ১৯:৩৯

জাগরণীয়া ডেস্ক

এই প্রথম মুসলিম প্রধান দেশটির রক্ষণশীল সরকার কমিক কন সম্মেলন আয়োজন করেছে। 

জেদ্দায় আয়োজিত ওই সম্মেলনে নানা রং আর পোশাকে বিভিন্ন চরিত্র উপস্থাপন করেন নারী-পুরুষরা। চলতি মাসের ১৬ থেকে ১৮ তারিখ পর্যন্ত অনুষ্ঠিত ওই কমিক কন সম্মেলনে পপ সংস্কৃতি, কমিক বই, ভিডিও গেম এবং ফিল্মের বিভিন্ন চরিত্র নিয়ে হাজির হয়েছিলেন সবাই। 

তবে সবচেয়ে মজার বিষয় হলো এমন একটি অনুষ্ঠানে নারীদের অংশগ্রহণের অনুমতি দেয়া হয়েছে। যেখানে নারীদের বাড়ির বাইরে, বাজারে যেতে এমনকি চিকিৎসকের কাছে যেতেও পুরুষ অভিভাবকের অনুমতি লাগে সেখানে একটি গণসমাবেশে নারীদের অংশ গ্রহণ ভাবাই যায় না। 

নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে এক সৌদি নারী ফাতিমা বলেন, ‘আমি যখন ওই সমাবেশে পা রাখলাম আমার বিশ্বাসই হচ্ছিল না যে এখানে এমন কিছু হচ্ছে। এমন কিছুর আয়োজন করে সৌদি সত্যিই একটি বড় উদ্যোগ নিয়েছে।’ ফাতিমার মতো অনেক নারীই ওই সম্মেলনে অংশ নেন।

ওই সম্মেলনে অংশ নেয়া ২৫ বছর বয়সী আবদুল রহমান বক্স বলেন, ‘এই অনুষ্ঠানে অংশ নেয়ার পর আপনার মনেই হবে না যে আপনি একজন সৌদির নাগরিক।’

সৌদি আরবে সিনেমা এবং থিয়েটার নিষিদ্ধ হওয়ায় দেশটির তরুণরা বিনোদন থেকে বঞ্ছিত। দেশে বিনোদনের ব্যবস্থা করতেই তিনদিন ব্যাপী এই অনুষ্ঠানের আয়োজন করেছে সরকার। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত