সৌদি আরবে প্রথম নারী দিবস পালন

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০১৭, ১২:১৬

জাগরণীয়া ডেস্ক

সৌদি আরবে প্রথমবারের মত রাষ্ট্রীয়ভাবে নারী দিবস পালন করা হয়েছে। রাজধানী রিয়াদের কিং ফাহদ সংস্কৃতি কেন্দ্রে তিন দিনব্যাপী এক অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালিত হয়। সৌদি রাজ পরিবারের নারী সদস্যরাও অনুষ্ঠানে যোগ দেন।

রক্ষণশীল সৌদি আরবে নারীদের উপর অনেক বিধিনিষেধ রয়েছে। যার কারণে সৌদি সরকার আন্তর্জাতিক অঙ্গনে ব্যাপকভাবে সমালোচিত। বিশ্ব অর্থনৈতিক ফোরাম তাদের ২০১৫ গ্লোবাল জেন্ডার গ্যাপ প্রতিবেদনে লিঙ্গ সমতা নিয়ে করা ১৪৫টি দেশের তালিকায় সৌদিআরবকে ১৩৪ নম্বরে রেখেছে।

সাধারণত বিশ্বজুড়ে ৮ মার্চ নারী দিবস পালন হয়। তবে রক্ষণশীল এই দেশটি নিজেদের মতো দিন ঠিক করে এই দিবস পালন করছে। অনুষ্ঠানে নারীদের গাড়ি চালনার অধিকার দেওয়া এবং পুরুষ অভিভাবকত্ব ব্যবস্থা অবসানের আহ্বান জানানো নিয়ে তর্কবিতর্ক হয়।

এছাড়া, প্রিন্সেস আল-জাওহারা বিনতে ফাহদ আল-সৌদের আয়োজনে শিক্ষায় নারীর ভূমিকা নিয়ে একটি আলোচনা অনুষ্ঠানও হয়েছে।

সংস্কৃতি কেন্দ্রের মুখপাত্র আরব নিউজকে বলেন, “আমরা সৌদি নারী ও তাদের সাফল্যমণ্ডিত ভূমিকাকে স্বীকৃতি দিতে চাই। সেইসঙ্গে জনগণকে শিক্ষা, সংস্কৃতি, চিকিৎসা, সাহিত্য এবং অন্যান্য ক্ষেত্রগুলোতে নারীদের অর্জনের কথা মনে করিয়ে দিতে চাই।”

প্রসঙ্গত, বিশ্বের একমাত্র দেশ সৌদি আরব, যেখানে নারীদের গাড়ি চালাতে বাধা দেওয়া হয় এবং তারা ড্রাইভিং লাইসেন্স করতে পারে না। সেখানে নারীদের শিক্ষাগ্রহণ, বিদেশ ভ্রমণ অথবা বিবাহের জন্য তাদের পুরুষ অভিভাবকদের (বাবা, স্বামী অথবা ভাই) অনুমতি নিতে হয়। তবে দেশটির বর্তমান সরকার বেশকিছু সাংস্কৃতিক ও অর্থনৈতিক সংস্কারের উদ্যোগ নিয়েছে, যা ‘ভিশন ২০৩০’ নামে পরিচিত। যদিও দেশটির ধর্মীয় কর্তৃপক্ষ গ্রান্ড মুফতি শেখ আব্দুলাজিজ আল আল-শেখ এ উদ্যোগের বিরোধিতা করেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত