ইসরায়েলের তথ্য জানতে হামাসের 'প্রেম ফাঁদ'

প্রকাশ : ১৩ জানুয়ারি ২০১৭, ০০:১০

জাগরণীয়া ডেস্ক

ইসরায়েলি সৈন্যদের কাছ থেকে তথ্য বের করতে এক অদ্ভুত চাল চেলেছে ফিলিস্তিনি গেরিলা দল হামাস। সামাজিক যোগাযোগ মাধ্যমে তরুণীদের ছবি এবং হিব্রু স্ল্যাং দিয়ে ইসরায়েলি সেনাদেরকে অনলাইন চ্যাটিংয়ে আকৃষ্ট করে তাদের মোবাইল ফোন, ক্যামেরা এবং মাইক্রেফোন হ্যাক করছে তারা। আর ইসরায়েলি সেনারাও সহজেই এই ‘প্রেম ফাঁদে’ ধরা দিচ্ছে।

বুধবার ইসরায়েলের সেনাবাহিনী এই প্রতারণা ধরে ফেলার কথা জানায় বলে জানিয়েছে বিবিসি।

নাম প্রকাশে অনিচ্ছুকক এক ইসরায়েলি কর্মকর্তা সাংবাদিকদের বলেন, হামাসের সদস্যরা অনলাইনে ইসরায়েলের সেনাদেরকে খুঁজে বের করে। তারপর ভুয়া পরিচয় দিয়ে বন্ধুত্বের প্রস্তাব দেয়। আর এই ফাঁদে পা দিয়ে বহু সেনা এমন সব এপ্লিকেশন ডাউনলোড করতে উদ্বুদ্ধ হয়েছে যেগুলোতে তাদের ফোন, ক্যামেরা এবং মাইক্রোফোন হামাসের কব্জায় চলে গেছে।

তবে হামাস এভাবে বড় ধরনের কোনও গোপন তথ্য হাতিয়ে নিতে পারেনি বলে জানান ওই কর্মকর্তা।

তিনি বলেন, ফাঁদে পা দেয়া সেনাদের বেশির ভাগই নিম্ন পদমর্যাদার। তাদের কাছে জালিয়াতিচক্র হামাস-নিয়ন্ত্রিত গাজা উপত্যকার চারপাশের ইসরায়েলি সেনাদের মহড়া, শক্তিমত্তা এবং অস্ত্রশস্ত্র সম্পর্কিত তথ্য জানতে চায়।

এসময় হামাস যোদ্ধাদের সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যবহার করা কিছু ছবি ও ইসরায়েলি সেনাদের কাছে পাঠানো ভুয়া প্রেমের বার্তাও সাংবাদিকদের দেখিয়েছেন তিনি।

একটি প্রেমের বার্তায় দেখা যায়, একজন বলছেন, ‘প্রিয়, এক সেকেন্ড অপেক্ষা কর। আমি তোমাকে একটি ছবি পাঠাচ্ছি।’ ওই তরুণীর ছবি আসার আগেই জবাব দিয়ে এক ইসরায়েলি সেনা বলেছেন, ‘ওকে। হা-হা।’

এরপর ছবি পাঠানোর পরই ওই তরুণীর পক্ষ থেকে ভিডিও চ্যাট করার জন্য মোবাইল ফোনে ছোট্ট একটি অ্যাপ ডাউনলোড করার পরামর্শ দিয়ে জানানো হয়, এটি ডাউনলোড করলেই দুজনে ভিডিও চ্যাট করা যাবে। আর ইসরায়েলি সেনাও সেকথা মেনে ওই অ্যাপ ডাউনলোড করলেই তার ফোনের নিয়ন্ত্রণ চলে যায় হামাসের ওই স্ক্যামারের হাতে।

ঐ কর্মকর্তা আরও জানান, সত্যিকারের তরুণীদের ছবিই হামাস সামাজিক যোগাযোগের মাধ্যমে ব্যবহার করছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে থাকা সেই তরুণীদের ছবি ও ব্যক্তিগত তথ্য চুরি করে তারা এই কাজটি করছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত