জার্মানির নির্বাচনে অ্যাঞ্জেলা মারকেলের পরাজয়

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০১৬, ১৩:৩৩

জাগরণীয়া ডেস্ক

রবিবার (১৮ সেপ্টেম্বর) এর নির্বাচনে বার্লিনে বড় ধরনের পরাজয়ের মুখে পড়েছে জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মারকেলের ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক পার্টি। নির্বাচনে বড় ধরনের সাফল্য পেয়েছে অভিবাসন ও শরণার্থীবিরোধী হিসেবে পরিচিত নতুন দল অলটারনেটিভ ফর জার্মানি বা এএফডি। খবর বিবিসির। 

জার্মানির ১৬টি রাজ্যের মধ্যে এ বছরে অনুষ্ঠিত পাঁচটি রাজ্য পার্লামেন্ট বা প্রাদেশিক পরিষদের নির্বাচনের সবগুলোতেই বড় ধরনের উত্থান ঘটলো এএফডির। রবিবার (১৮ সেপ্টেম্বর) এর নির্বাচনে বড় ধরনের সাফল্য পেয়ে একই সঙ্গে প্রথমবারের মতো বার্লিনের সিনেটে জায়গা করে নিয়েছে ডানপন্থী এ দলটি।  

এর মাধ্যমে মারকেলের অভিবাসন নীতির বিরোধিতা করে জনপ্রিয়তা পাওয়া এএফডির এখন ১৬টির মধ্যে ১০টি রাজ্য পার্লামেন্টেই প্রতিনিধিত্ব নিশ্চিত হলো। 

নির্বাচনের ফল বিশ্লেষণ করে দেখা গেছে ক্রিশ্চিয়ান ডেমোক্রাটদের ভোট কমেছে ১৮ শতাংশের মতো যা তাদের রাজ্য কোয়ালিশন সরকার থেকে বেরিয়ে আসতেও বাধ্য করতে পারে।

অন্যদিকে, অভিবাসন বিরোধী এএফডি ১৪ শতাংশ ভোটারের সমর্থন লাভ করেছে। দেশটির নির্বাচনী বিধি অনুযায়ী কোন দল ৫ শতাংশ ভোট পেলে পার্লামেন্টে প্রতিনিধিত্ব করতে পারে।

বিশ্লেষকরা বলছেন, অ্যাঞ্জেলা মারকেলের শরণার্থীদের জন্য দরজা খুলে দেয়ার নীতি মানুষের মধ্যে ক্ষোভের জন্ম দিয়েছে। মনে করা হচ্ছে, দেশটির সাধারণ নির্বাচনের এক বছর আগে অনুষ্ঠিত নির্বাচনের এমন হতাশাজনক ফলাফল উদারপন্থীদের জন্য উদ্বেগের কারণ হতে পারে।  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত