৬ বছর পর পাকিস্তানে মালালা

প্রকাশ : ২৯ মার্চ ২০১৮, ১২:২৪

জাগরণীয়া ডেস্ক

তালেবান বন্দুকধারীর গুলিতে আহত হওয়ার ছয় বছর পাকিস্তানে ফিরেছেন নোবেলজয়ী মালালা ইউসুফজাই। স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স ২৯ মার্চ (বৃহস্পতিবার) এখবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, পাকিস্তানের জিও টিভি একটি ভিডিও প্রচার করেছে। তাতে মালালাকে ইসলামাবাদ আন্তর্জাতিক বিমানবন্দরে একটি গাড়ির দিকে হেঁটে যেতে দেখা গেছে। গাড়িটির পাহারায় একটি নিরাপত্তা বহর রয়েছে।

নারীশিক্ষার পক্ষে কথা বলায় ২০১২ সালে একজন তালেবান বন্দুকধারী তাকে গুলি করে। সংকটাপন্ন অবস্থায় কিশোরী মালালাকে যুক্তরাজ্যে নিয়ে গিয়ে বার্মিংহ্যাম শহরের কুইন এলিজাবেথ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে দীর্ঘ চিকিৎসার পর সুস্থ হয়ে ওঠেন মালালা।

এরই মধ্যে তাকে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত করা হয়। মালালা হয়ে ওঠেন নারী অধিকার ও নারীশিক্ষার পক্ষে এক বলিষ্ঠ কণ্ঠস্বর। সেদিনে কিশোরী মালালা এখন ২০ বছরে পা দিয়েছেন।

বিবিসির সংবাদে বলা হয়েছে, পাকিস্তানের প্রধানমন্ত্রী শহীদ খাকান আব্বাসীর সঙ্গে মালালার বৈঠক করার কথা রয়েছে। তবে ক্রমাগত জঙ্গিদের হামলার ঝুঁকির মধ্যে থাকা দেশ পাকিস্তানে মালালার উপস্থিতির স্পর্শকাতরতার কারণে বৈঠকটির সময়, স্থান ইত্যাদির ব্যাপারে বিস্তারিত কিছু জানানো হয়নি।

পাকিস্তানের টেলিভিশনে অবশ্য একটি ভিডিও প্রচার করা হয়েছে যাতে বাবা-মায়ের সাথে পাকিস্তানের ইসলামাবাদ বেনজির ভুট্টো আন্তর্জাতিক বিমানবন্দরে দেখা যাচ্ছে তাকে। এ সময় সেখানে কড়া নিরাপত্তা ব্যবস্থা ছিলো।

স্থানীয় গণমাধ্যমের খবর অনুযায়ী মালালার সফর হতে পারে চারদিনের এবং তার সাথে মালালা ফান্ড গ্রুপের কর্মকর্তারা রয়েছেন। তবে এটি এখনো নিশ্চিত নয় যে তিনি তার নিজের শহর সোয়াত সফর করবেন কিনা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত