সুষমা স্বরাজকে ‘মা’ বলে সম্বোধন করলেন পাকিস্তানি তরুণী

প্রকাশ : ১৫ আগস্ট ২০১৭, ১৬:২০

জাগরণীয়া ডেস্ক

দেশ হোক কিংবা বিদেশ, বিপদে পড়ে কোনো ভারতীয় নাগরিক যদি তাঁর সাহায্য চান, কখনোই না বলতে দেখা যায়নি সুষমা স্বরাজকে। শুধু ভারতীয় নাগিরকরা নন, প্রতিবেশী দেশ পাকিস্তানের নাগরিকদের পাশেও বেশ কয়েকবার দাঁড়িয়েছেন তিনি। যতই প্রতিবেশী দেশটির সঙ্গে একাধিক বিষয়ে সংঘাত থাকুক, বিপদে পাশে দাঁড়াতে কখনোই দেরি করেননি ভারতের পররাষ্ট্রমন্ত্রী।

স্বাধীনতা দিবসের প্রাক্কালে ফের একবার মানবিকতার সেই উদাহরণ রাখলেন তিনি। পররাষ্ট্রমন্ত্রীকে ‘মা’ বলে সম্বোধন করে চিকিৎসার জন্য ভারতে আসার ভিসা চান ক্যান্সারে আক্রান্ত পাক নাগরিক ফাইজা তানভির। আর পাকিস্তানের ওই তরুণীর আরজিতে ইতিমধ্যে সাড়াও দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী। আশ্বাস দিয়েছেন ভিসা পাইয়ে দেওয়ারও।

বহুদিন ধরেই পাক নাগরিক ফইজা তানভির ক্যান্সারে আক্রান্ত। চিকিৎসার জন্য ভারতে আসার প্রয়োজন ছিল তাঁর। কিন্তু সমস্যা হচ্ছিল ভারতের ভিসা পেতে। সে কারণেই সুষমার উদ্দেশে টুইট করেন তিনি।

টুইটে লেখেন, ‘ম্যাম আপনি আমার মায়ের মতো। ভারতের স্বাধীনতা দিবসের প্রাক্কালে যদি আমাকে ভিসা দেন, তাহলে খুব ভালো হয়। দয়া করে আমাকে সাহায্য করুন।’ এরপরই ওই পাক তরুণীকে আশ্বস্ত করে পাল্টা টুইট করেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি লেখেন, ‘ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে শুভেচ্ছা জানানোর জন্য ধন্যবাদ। এ দেশে চিকিৎসার জন্য তোমাকে ভিসা দেওয়া হবে।’

উল্লেখ্য, প্রতিবছর চিকিৎসাজনিত কারণে ভারতে আসেন বহু পাকিস্তানি নাগরিক। একটি রিপোর্টে বলা হয়েছে, প্রতিমাসে ভারতের বিভিন্ন হাসপাতালে প্রায় ৫০০ জন করে পাকিস্তানি নাগরিকের চিকিৎসা হয়। কিন্তু চর সন্দেহে ভারতীয় নৌসেনার প্রাক্তন অফিসার কুলভূষণ যাদবকে গ্রেপ্তারের পর থেকে ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি হয়েছে। তাই সে দেশের নাগরিকদের ভারতে আসার মেডিক্যাল ভিসা দেওয়ার প্রক্রিয়ায় রাশ টেনেছে পাক পররাষ্ট্র মন্ত্রণালয়। সমস্যায় পড়েছেন অনেকেই। আর বিপদে পড়া এইসব পাক নাগরিকদের এখন বড় ভরসা ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। 

সূত্র: সংবাদ প্রতিদিন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত