হ্যাক হলো গুগল ডটকম ডটবিডি

প্রকাশ : ২০ ডিসেম্বর ২০১৬, ১৭:০৯

জাগরণীয়া ডেস্ক

সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলের বাংলাদেশ ডোমেইন হ্যাকারের কবলে পড়েছে। গুগল ক্রোম ব্রাউজার থেকে google.com.bd ব্রাউজ করতে চাইলে একটি কালো স্ক্রিনের উদয় হচ্ছে, যেখানে লেখা Google Bangladesh STAMPED by Team Pak Cyber Attackers।

মঙ্গলবার  (২০ ডিসেম্বর)সকাল থেকে গুগল ডটকম ডটবিডিতে (google. com. bd) সার্চ করতে গিয়ে সমস্যায় পড়ার কথা জানিয়েছেন বাংলাদেশের ইন্টারনেট ব্যবহারকারীরা।

ওই হ্যাকার নিজেকে Faisal 1337 হিসেবে পরিচয় দিয়েছেন। একটি ফেইসবুক আইডি ও হটমেইলের একটি আইডিও তিনি দিয়েছেন। নোটিসে তিনি লিখেছেন, Security is just an illusion।

google.com.bd এর আক্রান্ত পৃষ্ঠার স্ক্রিনশটও ফেইসবুকে প্রকাশ করেছেন অনেক ব্যবহারকারী।

এমনিতে বাংলাদেশ থেকে গুগলে প্রবেশ করতে চাইলে স্বয়ংক্রিয়ভাবে তা google. com.bd তে চলে যায়। সকাল ১০টায় গুগল ব্রাউজ করতে গিয়ে হ্যাকারের ওই নোটিস দেখতে পাওয়ার কথা ফেইসবুকে জানিয়েছেন একজন ব্যবহারকারী।

সাড়ে ১০টায়  www.google.com এর মাধ্যমে ব্যবহারকারীদের ব্রাউজ করার পথ করে দেওয়া হলেও google.com.bd তে তখনও ওই কালো স্ক্রিনের নোটিস দেখা যাচ্ছিল। 

এ বিষয়ে ইন্টারনেট গেইটওয়ে (আইআইজি) প্রতিষ্ঠান ফাইবার অ্যাট হোমের চিফ স্ট্র্যাটেজি অফিসার এবং তথ্য প্রযুক্তিবিদ সুমন আহমেদ সাবির বলেন, ইট হ্যাজ বিন কম্প্রোমাইজড। সাম হ্যাকার গ্রুপ... তারা ক্লেইম করেছে যে হ্যাক করেছে।

বিষয়টি ব্যাখ্যা করে তিনি বলেন, বাংলাদেশ থেকে কেউ যখন কোনো ওয়্সোইটে প্রবেশ করতে চান, তখন তার সার্চ কোয়েরি বিটিসিএল এর গেটওয়ে দিয়ে যায়। বিটিসিএল এর ডিএনএস এন্ট্রিতে google.com.bd এর তথ্য কেউ রিডাইরেক্ট করে দিয়েছে। এর ফলে ব্যবহারকারীরা অন্য কোনো ওয়েবসাইটে গিয়ে ল্যান্ড করছেন।

দুপুর আড়াইটার সময় বিটিসিএল এর পরিচালক (জনসংযোগ ও প্রকাশনা) মীর মোহাম্মদ মোরশেদ  বলেন, সমস্যা একটি হয়েছিল। কর্তৃপক্ষকে জানানোর পর তা ঠিক করা হয়।

তবে তার সঙ্গে কথা বলার পরও google.com.bd স্বাভাবিক অবস্থায় পাওয়া যায়নি।   

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত