শাড়ি ধোয়ার ৫ নিয়ম

প্রকাশ : ২২ এপ্রিল ২০১৭, ১৮:৫৫

জাগরণীয়া ডেস্ক

ঘর ভরতি শাড়ি। বেশ কয়েকবার পড়া হয়েছে, চা পড়েছিল। তরকারি ঝোল লেগে হলুদ হয়েছিল। কী আর করা, সাবান মেখে ভিজিয়ে রেখেছেন। আচ্ছামতো কচলে ধুয়ে, মাড় দিয়ে কড়া রোদে শুকিয়ে ঘরে আনার পর দেখলেন শাড়ি অপরিচিত লাগছে। কোথাও কড়া রোদে রঙ জ্বলে গেছে, কোথাও সূতা ফ্যাসফ্যাশে হয়ে গেছে। এখন আপনার জন্য গুরুত্বপূর্ণ তথ্য হচ্ছে সব শাড়ি ঘরে ধোয়া যায় না। যেগুলো ধোয়া যায় সেগুলোর জন্যও রয়েছে নিয়ম।

১) ব্লক করা শাড়ি দুইদিন রোদে শুকিয়ে উলটো করে আয়রন করে নিন। এরপর পানিতে ধুতে পারেন কোনও সমস্যা নেই। তবে সাবান বা ডিটারজেন্ট ব্যবহার না করাই শ্রেয়, ব্যবহার করুন শ্যাম্পু।

২) সুতি শাড়ি সাবান শ্যাম্পু যা খুশি দিয়ে ধুতে পারেন। মার দিলে অবশ্যই কড়া রোদে ঘণ্টা দুয়েক শুকাবেন। বেশিক্ষণ কড়া রোদে থাকলে রং জ্বলে যেতে পারে। আয়রনের পর ন্যাপথলিন দিয়ে রাখবে হবে অবশ্যই নতুবা শাড়িতে পোকা ধরবে।

৩) সিল্ক শাড়ি ড্রাই ওয়াশ না করে বাসায়ও ধোয়া যায়, সেক্ষেত্রে শ্যাম্পু এবং ছায়ায় শুকাতে হবে। রোদে দিলে সিল্ক শাড়ির টেকশ্চার নষ্ট হওয়ার ভয় থাকে।

৪) সুতি শাড়ি ধোয়ার আগে একটু লবণ পানিতে ভিজিয়ে রাখলে খুব ভালো হয়।

৫) জর্জেট ও শিফন শাড়ি ধুয়ে পানি ঝরিয়ে নিন, চিপবেন না, শুকালে শাড়ি রোল করে রাখুন, এবং অবশ্যই এই শাড়িগুলোতে নিম পাতা বা কালো জিরা অথবা ন্যাপথলিন দিয়ে রাখুন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত