স্তন্যপান করালে মুক্তি মিলবে হৃদরোগ ও স্তন ক্যানসার থেকে

প্রকাশ : ২৯ জুন ২০১৭, ১৪:৫৮

জাগরণীয়া ডেস্ক

মায়ের স্তন্যপান করলে যেমন নবজাতকের বুদ্ধি এবং শারীরিক গঠনের বৃদ্ধি হয়। ঠিক তেমনিই নবজাতকের মায়ের হৃদরোগের ঝুঁকিও কমায়। সম্প্রতি আমেরিকা হার্ট অ্যাসোসিয়েশনের জার্নালে প্রকাশিত এক গবেষণায় দেখানো হয়েছে, যারা তাদের শিশুর জন্মের দিন থেকে শুরু করে প্রায় ছয় মাস টানা তার সদ্যজাতকে স্তন্যপান করান, তাদের প্রায় ৪০ শতাংশ স্তন ক্যান্সার এবং হৃদরোগের ঝুঁকি কম থাকে।

গর্ভাবস্থায় একজন নারীর বিভিন্ন শারীরিক গঠনের পরির্বতন হয়। তবে সেই পরির্বতনকে তোয়াক্কা না করেই যদি একজন মা তার শিশুকে জন্মের পর থেকেই স্তন্যপান করায় তাহলে তা মা ও শিশু উভয়ের জন্যই ভালো। কথাতেই আছে, মায়ের বুকের দুধের কোনোও বিকল্প নেই। প্রবাদটা অক্ষরে অক্ষরে সত্যি। অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষক স্যান পির্টাস এক সাংবাদিক বৈঠকে জানান, প্রায় ২,৮৯৫ জন চীনা গর্ভাবতী নারীর প্রজনন ইতিহাস ও শিশুকে স্তন্য পানের বিষয়ে গবেষণা করা হয়।

এই গবেষণার ফল স্বরূপ যে তথ্য পাওয়া যায়, তা থেকে এটা খুবই পরিস্কার যে, একজন মা তার শিশুর জন্মের পর থেকে যদি নিয়মিত প্রায় ছয় মাস তাকে বুকের দুধ খাওয়ান, তাহলে হার্ট অ্যাটাক, স্ট্রোকের এবং স্তন ক্যানসারের মতো রোগের সহজেই নিরাময় হতে পারে। 

গবেষক স্যান পির্টাস পাশাপাশি এও জানান যে, প্রজননের পর নারীদের দেহের ওজন কমে যায়, কলেস্টরল, রক্তেরচাপ এবং গ্লুকোজের মাত্রা কমে যেতে পারে খুব সহজেই।

তবে তার মতে, ভয়ের বিশেষ কোনোও কারণ নেই। এছাড়াও অক্সফোর্ড ইউনিভাসির্টি অফ এপিডেমিওলজির প্রফেসার জহেংমিং চেন এক সাংবাদিক গবেষণায় জানান, মা ও শিশুর স্তনপানের উপকারিতা বিষয়ে ইতিমধ্যেই আরও গবেষণা শুরু করেছেন তারা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত