দীর্ঘ সময় বসে থাকলে মহাবিপদ

প্রকাশ : ২৬ এপ্রিল ২০১৭, ১৯:০৪

জাগরণীয়া ডেস্ক

আপনি কি দীর্ঘ সময় বসে থাকেন? দীর্ঘক্ষণ বসে থাকলে নারীর বয়স আট বছরের বেশি বেড়ে যেতে পারে। সাম্প্রতিক এক গবেষণায় এ তথ্য প্রকাশিত হয়েছে।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা এ বিষয়ে গবেষণা করেছেন। গবেষণায় দেখা গেছে, যাঁরা ৪০ মিনিটের কম ব্যায়াম করেন এবং ১০ ঘণ্টার বেশি সময় বসে কাটান, তাঁদের কোষ জৈবিকভাবে অনেক পুরোনো।

‘আমেরিকান জার্নাল অব এপিডেমিওলজি’তে প্রকাশিত হয়েছে গবেষণাসংক্রান্ত নিবন্ধ। ৬৪ থেকে ৯৫ বছর বয়সী ১ হাজার ৫০০ নারীকে নিয়ে করা এক সমীক্ষার ফলের ওপর ভিত্তি করে এ গবেষণা করা হয়েছে।

গবেষকেরা বলেন, যেসব নারী দিনের অধিকাংশ সময় বসে কাটান, তাঁদের টেলোমেরেসের দৈর্ঘ্য কম হয়। টেলোমেরেস ডিএনএ তন্তুর প্রান্তে অবস্থিত ক্ষুদ্র টুপি। এটি ক্রোমোজোমকে ক্ষতির হাত থেকে রক্ষা করে। বয়সের সঙ্গে সঙ্গে এটি ছোট হতে পারে এবং রোগের ঝুঁকি বাড়ায়।

সমীক্ষাটি গবেষক আলাদিন সাদিয়াবের নেতৃত্বে পরিচালিত হয়েছে। তিনি বলেছেন, গবেষণায় দেখা গেছে, বসে বসে জীবনযাপনে কোষের বয়স দ্রুত বেড়ে যায়। অবশ্য জৈবিক বয়সের সঙ্গে কালানুক্রমিক বয়স সব সময় মেলে না।

গবেষণায় দেখা গেছে, নিয়মিত ব্যায়াম করে কাটানো নারীর তুলনায় বেশিক্ষণ বসে কাটানো নারীদের ক্ষেত্রে হৃদরোগ ও ডায়াবেটিসের ঝুঁকি বেশি থাকে।

তথ্যসূত্র: ইনডিপেনডেন্ট, জিনিউজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত