আজ থেকে শুরু বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ

প্রকাশ : ০১ আগস্ট ২০১৭, ২১:৩৫

জাগরণীয়া ডেস্ক

বিশ্বের অন্যান্য দেশের মতো ১৯৯২ সাল থেকে বাংলাদেশেও বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ পালন করা হচ্ছে। 

আজ ১ আগস্ট (মঙ্গলবার) দুপুর ১২টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এ সপ্তাহের উদ্বোধন করেন। স্বাস্থ্য মন্ত্রণালয়, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ও ব্রেস্টফিডিং ফাউন্ডেশন (বিবিএফ) যৌথভাবে এ সপ্তাহ পালন করবে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, বাংলাদেশে ১৫ থেকে ২০ ভাগ শিশু মারাত্বক অপুষ্টির শিকার। অপুষ্টির কারণে প্রতি বছর অনেক শিশুর প্রাণহানি ঘটে। অনেক শিশু খর্বাকৃত হয়ে বেড়ে ওঠে। এই অপুষ্টিজনিত সমস্যা দূর করতে শিশুদের বুকের দুধ খাওয়ানোর হার বাড়াতে হবে। 

বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে সোমবার (৩১ জুলাই) দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক বলেন, ২০০১ থেকে ২০১৬ সাল পর্যন্ত মাতৃমৃত্যুর হার ৩২২ থেকে ১৭০ (প্রতি লাখ জীবিত জন্মে) জনে কমিয়ে আনা হয়। নবজাতকের মৃত্যুহার এবং পাঁচ বছর বয়সী শিশুদের অপুষ্টির হারও কমেছে। 

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব সিরাজুল হক খান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বিবিএফ চেয়ারপারসন ডা. এস কে রায়সহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, আজ ১ আগস্ট থেকে ৭ আগস্ট পর্যন্ত পালিত হবে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ। সরকারি ও বেসরকারি সংগঠনগুলো নানা আয়োজনে এ সপ্তাহ পালন করবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত