ঘামের দুর্গন্ধ নিয়ন্ত্রণ করার উপায়

প্রকাশ : ১৯ জুলাই ২০১৭, ১৮:১৯

ডা. সঞ্চিতা বর্মন

ঘামের দুর্গন্ধ ব্যক্তিত্বের ওপর নেতিবাচক প্রভাব ফেলে। অতিরিক্ত ঘাম দুর্গন্ধ হওয়ার প্রধান কারণ। এছাড়াও গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া আর্দ্র এবং উষ্ণ আবহাওয়ায় বৃদ্ধি পায়। এর জন্য গরমের সময় শরীরে ঘামের দুর্গন্ধ বেশি হয়। তাই ঘামলে যেন দুর্গন্ধ না হয়, সে দিকে খেয়াল রাখা জরুরি। সে জন্য কিছু বিষয় মেনে চলা প্রয়োজন।

গোসলের সময় মিন্ট সমৃদ্ধ সাবান বা শাওয়ার জেল ব্যবহার করতে হবে, বিশেষ করে গরমের সময়। এর পাশাপাশি বাইরে বের হওয়ার আগে ডিওডোরেন্ট বা পারফিউম ব্যবহার করতে হবে। পরিষ্কার কাপড় পড়তে হবে। বাইরে বের হওয়ার আগে ও বাহির থেকে আসার পর সাবান দিয়ে গোসল করতে হবে। ঘাম হলে পাতলা রুমাল বা ওয়েট টিসু দিয়ে ঘাম মুছে ফেলতে হবে। প্রচুর পারিমাণে পানি পান করতে হবে। এছাড়া গায়ে দুর্গন্ধ ফাঙ্গাস আক্রমণের কারণে হয়ে থাকে। অতিরিক্ত ঘাম নিয়ন্ত্রণের আধুনিক চিকিৎসা দেশে রয়েছে। শরীরে অতিরিক্ত ঘামের এলাকা নির্ণয় করে বোটক্সকে ইনজেকশনের মাধ্যমে দেয়া হয়। এছাড়া আইয়োনটফোরোসিস এর মাধ্যমেও শরীরের অতিরিক্ত ঘাম হওয়া কমানো যায়।

তবে চিকিৎসার পাশাপাশি শারীরিক কিছু বিষয় মেনে চলতে হবে। অন্যথায় চিকিৎসাও কাজে আসবে না। তাই সমস্যা হলে শুরুতেই বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত।

লেখক: ত্বক, লেজার এন্ড এসথেটিক বিশেষজ্ঞ
সূত্র: ইত্তেফাক

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত