বারো মাস লেবু চাষ

প্রকাশ : ০৬ অক্টোবর ২০১৬, ১৬:১৭

জাগরণীয়া ডেস্ক

বছরের সবকটি মাসেই লেবুর ভালো চাহিদা থাকে। বারো মাসে লেবু চাষ করে ভালো ফলন পেতে পারেন, হতে পারেন স্বাবলম্বী।

বাণিজ্যিকভাবে লেবু চাষ করতে খুব বেশি মূলধনের প্রয়োজন পড়ে না। নিজের আবাদি জমি থাকলে ভালো সুবিধা পাওয়া যায়। উঠান কিংবা পরিত্যক্ত জমিতেও শুরু করা যায়। বড় পরিসরে শুরু করতে চাইলে নিজের জমি না থাকলে লিজ নিতে পারেন। সারা দেশের মাটিই চাষাবাদের উপযোগী।

লেবুর জাত
উচ্চ ফলনশীল জাত বারি লেবু ১- ও বারি লেবু ২’। পরিচর্যা পেলে বারি লেবু ১ বছরে দুবার ফলন দিলেও বারি লেবু ২- সারা বছর ফলন দেয়। পূর্ণবয়স্ক গাছ ১৫০টি পর্যন্ত ফল দিয়ে থাকে। বারি লেবু-৩ জাতের লেবুর রসের পরিমাণ বেশি। বছরে দুবার ফল পাওয়া যায়।

চাষাবাদ
গুটি কলম ও কাটিং তৈরি করে ২.৫ মিটার দূরে দূরে রোপণ করতে হয়। মধ্য বৈশাখ থেকে মধ্য আশ্বিন চারা রোপণের জন্য উপযুক্ত। প্রতি গাছে টিএসপি সার ৪০০ গ্রাম, এমপি সার ৪০০ গ্রাম, ইউরিয়া ৫০০ গ্রাম ও গোবর ১৫ কেজি প্রয়োগ করতে হয়। বছরে তিনবার সার দিতে হয়। প্রতিবছর মধ্য ভাদ্র থেকে মধ্য কার্তিক পর্যন্ত গাছের অবাঞ্ছিত শাখা ছাঁটাই করতে হয়। খরা মৌসুমে ২-৩ বার সেচ দেওয়া দরকার। পানি যাতে না জমে থাকে সেদিকে খেয়াল রাখতে হবে।

খরচ ও লাভের হিসাব
পাবনার ঘিওরের লেবু চাষি মজিবুর রহমান ১৬-১৭ বছর ধরে লেবু চাষ করেন। এক বিঘা জমিতে কলম্ব জাতের লেবু চাষে তার খরচ পড়ে প্রায় এক লাখ টাকা। আর বছরে লেবু বিক্রি করেছেন ৫০ হাজার টাকার। একই গাছ থেকে ১০-১২ বছর লেবু বিক্রি করতে পারেন তিনি। প্রতিবছর বাগান পরিচর্যায় খরচ হয় ১৪-১৫ হাজার টাকা। চাষিরা জানান, চারা বপনের দুই বছর পর লেবু ধরতে শুরু করে। প্রথম দুই বছরেই খরচ উঠে যায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত