খোলা আকাশের নিচে চলছে ক্লাস ও পরীক্ষা

প্রকাশ : ০১ মে ২০১৭, ০০:২১

জাগরণীয়া ডেস্ক

কালবৈশাখী ঝড় ও শিলা বৃষ্টিতে বিদ্যালয় ভবন ভেঙ্গে যাওয়ায় খোলা আকাশের নিচে শিক্ষার্থীরা ক্লাস ও পরীক্ষা দিচ্ছে।

২৯ এপ্রিল (শনিবার) লালমনিরহাটের আদিতমারী উপজেলার গোয়ালপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে এভাবেই দেখা গেছে বিদ্যালয়ের শিক্ষার্থীদের।

ওই বিদ্যালয়ের শিক্ষার্থী সারবানু আক্তার, সফিকুল ইসলাম বলেন, কয়েক দিন ধরে চলছে আমাদের পরীক্ষা। গত ২৭ এপ্রিলের (বৃহস্পতিবার) পরীক্ষাটিও কক্ষের ভেতরে হয়েছে। কিন্তু ২৮ এপ্রিল (শুক্রবার) মধ্য রাতের কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টিতে আমাদের টিনসেড ঘরটি ভেঙ্গে যায়। ফলে শ্রেণিকক্ষে পরীক্ষা দেওয়া সম্ভব হলো না। ঝড়ে বিদ্যালয় ভাঙ্গলেও আমাদের মনোবল ভেঙ্গে যায়নি। তাই গাছতলায় খোলা আকাশের নিচে বিজ্ঞান বিষয়ে পরীক্ষা দিয়েছি। 

শিক্ষার্থী এছমতারা, মিলন, আশরাফুল, মিম মনি ও বিথী বলেন, এ ঝড়ে আমাদের অনেকের বাড়িও ভেঙ্গেছে। পরীক্ষা দিতে এসে দেখি বিদ্যালয় ঘরটিও ভেঙ্গে গেছে। তাই কষ্ট হলেও খোলা আকাশের নিচে পরীক্ষা দিলাম। 

প্রধান শিক্ষক আরিফুল ইসলাম বলেন, ২০০০ সালে টিনসেড ঘরে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। গত ২০১৩ সালে বিদ্যালয়টি দ্বিতীয় দফায় জাতীয়করণ হয়। গত অর্থবছর এলজিএসপি প্রজেক্টের মাধ্যমে দুই কক্ষের একটি পাকা টিনসেড করা হয়। সেখানে দুইটি শ্রেণি কক্ষ হলেও ৫ম শ্রেণির শিক্ষার্থীরা পুরাতন টিনসেড কক্ষেই পাঠদান করত। যা ২৮ এপ্রিল (শুক্রবার) রাতের কালবৈশাখী ঝড়ে পুরো ঘরটি তছনছ হয় যায়।

শুধু গোয়ালপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় নয়। ২৮ এপ্রিল (শুক্রবার) রাতের ঝড়ে ক্ষতিগ্রস্থ হয়েছে লালমনিরহাট সদর, আদিতমারী, কালীগঞ্চ ও হাতীবান্ধা উপজেলার বেশ কিছু বিদ্যালয়। এসব বিদ্যালয়ে পরীক্ষা ও পাঠদান চলছে খোলা আকাশের নিচে।

লালমনিরহাট জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নবেজ উদ্দিন বলেন, জেলায় ৭৫৪ টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এর মধ্যে কিছু রয়েছে টিনসেড ঘরে। ঝড়ে টিনসেড বিদ্যালয়গুলোর ক্ষতি হয়েছে। তবে তার তালিকা করতে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত