খালেদার আবেদন বাতিল

প্রকাশ : ১৩ জানুয়ারি ২০১৭, ০০:৩৫

জাগরণীয়া ডেস্ক

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার সাক্ষ্যগ্রহণে শপথ আইন ‘না মানার’ কারণ দেখিয়ে পুনরায় ৩২ জনের সাক্ষ্য নেওয়ার নির্দেশনা চেয়ে আবেদন করেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। তবে তার এই রিভিশন আবেদন খারিজ করে দিয়েছে হাই কোর্ট।

বৃহস্পতিবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি জে বি এম হাসানের বেঞ্চ এ আদেশ দেয়। এছাড়া ভবিষ্যতে যে কোনো মামলায় সাক্ষ্য নেওয়ার ক্ষেত্রে শপথ আইন যথাযথভাবে অনুসরণ নিশ্চিত করতে আইন সচিব ও রেজিস্ট্রার জেনারেলকে নির্দেশ দেয় আদালত।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী ও ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল। দুর্নীতি দমন কমিশনের পক্ষে শুনানি করেন খুরশীদ আলম খান।

পরে বদরুদ্দোজা সাংবাদিকদের বলেন, “সাক্ষ্য গ্রহণের সময় ‘গড’ এর নামে শপথ করতে হয়। বেগম জিয়ার ৩২ সাক্ষীর ক্ষেত্রে এটা করা হয়নি।”

আবেদন খারিজের আদেশের বিরুদ্ধে তারা আপিল বিভাগে যাবেন বলে জানান এই আইনজীবী।

অন্যদিকে দুদকের আইনজীবী খুরশীদ আলম খান বলেন, ২০০৯ সালে সুপ্রিম কোর্ট সাক্ষ্য নেওয়ার বিষয়ে যে সার্কুলার জারি করেছিলো সেটা নিশ্চিত করতে আইন সচিব ও রেজিস্ট্রার জেনারেলকে নির্দেশ দেওয়া হয়েছে।

এই মামলার কার্যক্রম স্থগিত চেয়ে এবং ফের সাক্ষ‌্য নেওয়ার নির্দেশনা চেয়ে খালেদা জিয়ার করা আবেদনটি হাই কোর্টের আরেকটি বেঞ্চে বাতিল হওয়ার পর ৬ ডিসেম্বর রিভিশন আবেদন করা হয়।

বৃহস্পতিবার ঢাকার তৃতীয় বিশেষ জজ আবু আহমেদ জমাদারের আদালতে এই মামলায় খালেদা জিয়ার আত্মপক্ষ সমর্থনের অসমাপ্ত বক্তব‌্য উপস্থাপনের কথা ছিল। কিন্তু হাই কোর্টে মামলার কার্যক্রম স্থগিত চেয়ে করা আবেদন নিষ্পত্তির অপেক্ষায় থাকার কথা জানিয়ে তার আইনজীবীরা ফের শুনানি পেছানোর আবেদন করলে খালেদার বাকি বক্তব‌্য উপস্থাপনের জন‌্য ২৬ জানুয়ারি নতুন তারিখ ঠিক করে দেন আদালত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত