বেনাপোল ট্র্যাজেডির চার বছর

প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০১৮, ১৫:০২

জাগরণীয়া ডেস্ক

শিক্ষা সফর শেষে বাড়ি ফেরার পথে দুর্ঘটনায় ঝরে যায় বেনাপোল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৯ শিশু শিক্ষার্থী। সেই ঘটনায় সারাদেশে এক শোকাবহ পরিস্থিতির সৃষ্টি হয়। আজ ১৫ ফেব্রুয়ারি সেই ট্র্যাজেডির চার বছর পূর্ণ হলো।

২০১৪ সালের ১৫ ফেব্রুয়ারি বেনাপোল প্রাথমিক বিদ্যালয়ের ৫০ এর অধিক শিক্ষার্থী মুজিবনগরে শিক্ষাসফরে যায়। ফেরার পথে বেনাপোলের ঝাউতলা কাঁদবিলা পুকুর পাড়ে দুর্ঘটনায় পড়ে শিক্ষাসফরের বাসটি। আর এতে ঘটনাস্থলেই নিহত হয় ৭ শিশু। আহত হয় অন্তত ৪৭ শিশু। পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় আরো দুই শিশু। 

ঘটনাস্থলে নিহতরা হলো- বেনাপোল পৌরসভার ছোট আঁচড়া গ্রামের ইউনুস আলীর মেয়ে পঞ্চম শ্রেণির ছাত্রী মিথিলা (১০), রফিকুল ইসলামের মেয়ে চতুর্থ শ্রেণির ছাত্রী রুনা আক্তার মীম (৯), ছোট আঁচড়া গ্রামের সৈয়দ আলীর দুই মেয়ে পঞ্চম শ্রেণির ছাত্রী সুরাইয়া (১০) ও তার বোন তৃতীয় শ্রেণির ছাত্রী জেবা আক্তার (৮), নামাজ গ্রামের হাসান আলীর মেয়ে পঞ্চম শ্রেণির ছাত্রী আঁখি (১১), লোকমান হোসেনের ছেলে চতুর্থ শ্রেণির ছাত্র শান্ত (৯) ও গাজিপুর গ্রামের সেকেন্দার আলীর ছেলে পঞ্চম শ্রেণির ছাত্র সাব্বির হোসেন (১০)।  

১৩ দিন পর ঐ গ্রামের পঞ্চম শ্রেণির ছাত্র ইকরামুল (১১), দুর্ঘটনার ৩২ দিন পর পঞ্চম শ্রেণির শিক্ষার্থী ইয়ানুর রহমান (১১) ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়।

বেনাপোল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে নিহত শিশু শিক্ষার্থীদের স্মরণে নির্মাণ করা হয়েছে একটি স্মৃতিস্তম্ভ। ১৫ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে নিহতদের স্মরণ করে আলোচনা সভা, দোয়া, মিলাদ-মাহফিলেরও আয়োজন করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পৌরমেয়র আশরাফুল আলম লিটন।

সেই ঐতিহাসিক ট্র্যাজেডির চার বছর পূর্তি উপলক্ষে শোকর‍্যালি বের করে বেনাপোল পৌরসভা। এছাড়া দিনটি স্মরণ করে সব শিক্ষাপ্রতিষ্ঠানে কালো পতাকা উত্তোলন করা হয়। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত