বন্যার্ত পরিবারের জন্য বরাদ্দ ২ কেজি চাল ও সাড়ে ৮ টাকা!

প্রকাশ : ১৫ আগস্ট ২০১৭, ১৫:২৪

জাগরণীয়া ডেস্ক

লালমনিরহাটে বন্যার পানি কমে গেলেও বন্যার্ত লোকজনের দুর্ভোগ বেড়ে গেছে। বন্যা কবলিত এলাকাগুলোতে বিশুদ্ধ পানি ও খাবার চরম সংকট দেখা দিয়েছে। বন্যার্ত এলাকাগুলোর রাস্তা ঘাট ভেঙ্গে যাওয়া যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বন্যায় ক্ষতিগ্রস্থ লোকজনের মাঝে যে ত্রাণ বিতরণ করা হচ্ছে তা প্রযোজনের তুলনায় অনেক কম। বন্যার্ত লোকজন বিভিন্ন স্থানে খোলা আকাশের নিচে আশ্রয় নিয়ে মানবেতর জীবন যাপন করছে।

লালমনিরহাট জেলা ত্রাণ অফিস সূত্র মতে, লালমনিরহাট জেলার ৫ উপজেলার ৩৫ ইউনিয়নে চলতি বন্যায় ১ লক্ষ ২ হাজার ৭ শত ৫০টি পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে বেসরকারি হিসাবে ২ লক্ষও বেশি পরিবার এ বন্যায় প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর সহায়তার জন্য এ পর্যন্ত ২ শত ৪২ টন চাল ও ৮ লক্ষ ৭৫ হাজার টাকা ত্রাণ হিসাবে বিতরণ চলছে। যা প্রয়োজনের তুলনায় অনেক কম। ১ লক্ষ ২ হাজার ৭ শত ৫০টি পরিবারের বিপরীতে যে ৮ লক্ষ ৭৫ হাজার টাকা বরাদ্দ হয়েছে তাতে দেখা যায় প্রতিটি বন্যার্ত পরিবারের ভাগ্যে বরাদ্দ জুটেছে ২ কেজি ৩৫ গ্রাম চাল ও ৮ টাকা ৫১ পয়সা মাত্র। ফলে বন্যার্ত লোকজনের ঘরের জমা খাবার শেষ হওয়ায় তাদের মাঝে খাবার সংকট দেখা দিয়েছে। 

তবে স্থানীয় প্রশাসন বলছে, প্রতিটি ক্ষতিগ্রস্থ পরিবারকে ১০ কেজি করে চাল ও ৫০০-১০০০ টাকা করে বিতরণ করা হচ্ছে। পর্যায় ক্রমে প্রতিটি ক্ষতিগ্রস্থ পরিবারকে ত্রাণ সহায়তা দেওয়া হবে।

লালমনিরহাট জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ জানান, চলতি বন্যায় প্রথম পর্যায়ে ১৬০ টন চাল ও ৪ লক্ষ ৭৫ হাজার টাকা, দ্বিতীয় পর্যায়ে ৮০ টন চাল ও ৪ লক্ষ টাকা ত্রাণ সহায়তা পাওয়া গেছে, যা বিতরণ চলছে। আরো ত্রাণ সহায়তা বরাদ্দ পাওয়া গেলে তা বিতরণ করা হবে। আমরা প্রতিটি বন্যার্ত পরিবারকে সহায়তা দিতে চেষ্টা করছি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত