গোল্ডেন গ্লোব-এর আজীবন সম্মাননায় স্ট্রিপ

প্রকাশ : ০৬ নভেম্বর ২০১৬, ১৫:৫৫

জাগরণীয়া ডেস্ক

মেরিল স্ট্রিপ, হলিউড ইতিহাসের সবচেয়ে তুখোড় অভিনেত্রীদের একজন। তিনবারের এই অস্কারজয়ী অভিনেত্রী এবার ভূষিত হতে যাচ্ছেন আজীবন সম্মননায়।

বৃহস্পতিবার গোল্ডেন গ্লোব পুরস্কার কমিটি তাদের এই সিদ্ধান্তের কথা জানায়।

হলিউড ফরেইন প্রেস অ্যাসোসিয়েশন এর সভাপতি লরেঞ্জো সোফিয়া এ ব্যাপারে বলেন, “তিনি সবসময় শক্তিশালী নারী চরিত্রে অভিনয় করেছেন। সত্যিটাই সর্বদা পর্দায় তুলে ধরার চেষ্টা করেছেন। টিভি, সিনেমা এবং মঞ্চে তিনি ছিলেন একজন জাদুকরী অভিনেত্রী।”

সোফিয়া আরও বলেন, “লিঙ্গ এবং বয়সের সীমারেখাকে ছাড়িয়ে যাওয়ার জন্যই আমরা তাকে এই পুরস্কারে ভূষিত করেছি। আমরা নিজেরাও এতে গর্বিত।”

'দ্য আয়রন লেডি’ খ্যাত এই অভিনেত্রীর হাতে আগামী জানুয়ারিতে আয়োজিত বার্ষিক অনুষ্ঠানে এ সম্মাননা তুলে দেওয়া হবে। তার প্রজন্মের সব থেকে সেরা অভিনেত্রী হিসেবে এ পুরস্কার তুলে দেবে অ্যাওয়ার্ড কর্তৃপক্ষ।

উল্লেখ্য, ১৯৭১ সালে ‘দ্য প্লেবয় অব সেভিলের’ মাধ্যমে পেশাজীবি মঞ্চ অভিনেত্রী হিসেবে অভিষেক ঘটান মেরিল স্ট্রিপ। ১৯৭৭ সালে টেলিভিশন চলচ্চিত্র ‘দ্য ডেডলিয়েস্ট সিজনে’ অভিষিক্ত হন। একই বছরে তিনি জুলিয়া (১৯৭৭) চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে নিজের ক্যারিয়ারের সূচনা করেন।

মেরিল স্ট্রিপ তার ক্যারিয়ারের প্রথম অস্কার জেতেন ‘ক্রেমার ভার্সাস ক্রেমার’ (১৯৭৯)-এর জন্য। ‘সোফি'স চয়েজ’ (১৯৮২) চলচ্চিত্রের জন্য তিনি সেরা অভিনেত্রীর অস্কার জেতেন। পরবর্তীতে ‘দ্য আয়রন লেডি’ (২০১১)-এর জন্য তৃতীয়বারের মতো অস্কার জিতে নিয়ে ইতিহাস গড়েন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত