নাসরীন স্মৃতিপদক পেলেন নওগাঁ'র সেই তাসমিনা

প্রকাশ : ০৭ মে ২০১৮, ১৪:০১

জাগরণীয়া ডেস্ক

দ্বাদশ নাসরীন স্মৃতিপদক পেলেন নওগাঁর সেই কিশোরী ঘোড়সওয়ার তাসমিনা খাতুন।  'নারীর ক্ষমতায়নে বিশেষ অবদান' ক্যাটাগরিতে নাসরীন স্মৃতি পদক পায় তাসমিনা।

৭ মে (সোমবার) দুপুরে রাজধানীর গুলশান ১ এর স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে অ্যাকশনএইড আয়োজিত এক অনুষ্ঠানে তাদের হাতে নাসরীন স্মৃতি পদক তুলে দেয়া হয়।

অ্যাকশনএইড কর্তৃপক্ষ জানায়, প্রতিবছর তিন ক্যাটাগরিতে নাসরীন স্মৃতি পদক প্রদান করা হয়। তবে এবার নারীর ক্ষমতায়নে বিশেষ ভূমিকা রাখায় আরেকটি পদক প্রদানের সিদ্ধান্ত হয়। আর সেই পদকটি তুলে দেয়া হয় ঘোড়দৌড়ের অদম্য কিশোরী তাসমিনার হাতে।

এছাড়া এই অনুষ্ঠানে যৌন হয়রানি ও নির্যাতনের বিরুদ্ধে দৃষ্টান্ত স্থাপন করায় পদক পান খুলনার ডুমুরিয়া উপজেলার ক্ষুদ্র ব্যবসায়ী ভারতী বিশ্বাস। তার করা ভূমিহীনদের সংগঠন ‘নিজেরা করি’র মাধ্যমে চিন্ময় হালদার নামে এক ধর্ষককের শাস্তি নিশ্চিত করা হয়। পাশাপাশি জামালপুরের মাদারগঞ্জ উপজেলার বালক চন্দ্র বিশ্বাস ও কুষ্টিয়ার মো. টিপু সুলতানকে সামাজিকভাবে অবদান রাখার জন্য পুরস্কৃত করা হয়। 

উল্লেখ্য, ২০০৬ সাল থেকে নারী অধিকার আন্দোলনের অন্যতম কান্ডারী নাসরীন পারভীন হক স্মরণে ‘নাসরীন স্মৃতি পদক' দিয়ে আসছে অ্যাকশনএইড।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত