ফাইনালে ভারতের কাছে বাংলাদেশের হার

প্রকাশ : ১৩ অক্টোবর ২০১৬, ২১:২৩

জাগরণীয়া ডেস্ক

ফাইনালে ভারতের কাছে হেরে হ্যান্ডবলে আইএইচএফ ট্রফি না পাওয়ার বেদনা নিয়েই শেষ করতে হলো বাংলাদেশের মেয়েদের।

বৃহস্পতিবার শহীদ ক্যাপ্টেন এম মনসুর আলী হ্যান্ডবল স্টেডিয়ামে প্রথমার্ধেই ২৬-৭ গোলে পিছিয়ে পড়ে বাংলাদেশ। দ্বিতীয়ার্ধেও ঘুরে দাঁড়াতে পারেনি মেয়েরা। ফলাফল, ৪৮-২৯ এর বিশাল ব্যবধানে হেরে মাঠ ছাড়তে হয় পাকিস্তানে আইএইচএফ ট্রফির গত আসরে স্বাগতিকদের হারিয়ে শিরোপা জেতা বাংলাদেশকে।

অনূর্ধ্ব-১৯ বছর বয়সী মেয়েদের এই আসরে শ্রীলঙ্কাকে ৪৭-১৪ গোলে হারিয়ে যাত্রা শুরু করে বাংলাদেশ। এরপর আফগানিস্তানকে ৩৪-৭ ব্যবধানে হারিয়ে সেমি-ফাইনালে ওঠে মেয়েরা। অবশেষে পাকিস্তানকে ৩৮-১২ গোলে হারিয়ে ফাইনালে ওঠে রুবিনা-মাসুদারা।

ছেলে ও মেয়ে উভয় বিভাগের ফাইনালেই ভারতের কাছে হেরেছে বাংলাদেশ। 

দুই দলের প্রধান কোচ কামরুল ইসলাম কিরণ ম্যাচ শেষে প্রতিপক্ষের শক্তির কথা তুলে ধরে বলেন, “আজকের খেলা দেখে বুঝতে পারছি, ভারত আমাদের চেয়ে অনেক অনেক এগিয়ে আছে। আসলে ওদের অনুশীলনের সুবিধা, যে ধারাবাহিকতা, তা অনেক দিন ধরেই এরকম। এসব বিষয়গুলো আমাদের ক্ষেত্রে একেবারে বিপরীত। ওদের হ্যান্ডবল একাডেমি আছে, অধিকাংশ খেলোয়াড়ও সেখান থেকে আসে, আমাদের এ ধরনের কোনো একাডেমি নেই। নিয়মিত অনুশীলনও করতে পারি না। পার্থক্যটা আমরা মাঠেই প্রমাণ পেলাম”।

পর্যাপ্ত অনুশীলনের অভাবের কারণে খেলোয়াড়দের স্ট্যামিনার ঘাটতি থাকার কথা জানিয়ে কিরণ আরও বলেন, “আমরা যে কৌশলই কাজে লাগাতে গিয়েছি, তারা তা ধরে ফেলেছে। তারপরও দ্বিতীয়ার্ধে আমরা কিছু পরিবর্তনের চেষ্টা করেছি। কিন্তু প্রকৃতপক্ষে তাদের সঙ্গে পারার মতো সামর্থ্য আমাদের খেলোয়াড়দের নেই”।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত