মহাকাশের পথে শাওন

প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০১৭, ১২:২৩

জাগরণীয়া ডেস্ক

ভারতীয় বংশোদ্ভূত কানাডিয়ান চিকিৎসক শাওন পাণ্ডিয়া মহাকাশে পাড়ি দিতে চলেছেন। সাধারণ মানুষকে মহাকাশে পাঠানোর এক প্রজেক্টে সেরা ২০ জনের মধ্যে রয়েছেন শাওন। সেরা আটে উঠে আসলেই তিনি পেয়ে যাবেন মহাকাশে যাবার সুযোগ। সেক্ষেত্রে সুনীতা উইলিয়ামস, কল্পনা চাওয়ালের পর তৃতীয় ভারতীয় বংশোদ্ভূত হিসেবে ৩২ বছরের এই চিকিৎসক ২০১৮ সালে তার যাত্রা শুরু করবেন। ছোটবেলা থেকেই শাওনের পছন্দের বিষয় ছিল মহাকাশ। তবে তার ছোটবেলার স্বপ্ন এভাবে পূরণ হবে তা তিনি ভাবতে পারেননি।

শাওন কানাডার আলবার্টা ইউনিভার্সিটি হাসপাতালের চিকিৎসক। নিউরোসার্জারিতে প্রশিক্ষণ নিয়েছিলেন তিনি। এছাড়াও তিনি বায়ো সায়েন্স ও মেডিক্যাল সায়েন্স নিয়ে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে আসছেন। পাশাপাশি তিনি মাইকোগ্র্যাভিটি অন হেল্থ অ্যান্ড সাইকোলজির ওপর পড়াশোনাও চালিয়ে যাচ্ছেন। নিউরোসায়েন্সে বিএসসি করার পরে শাওন আন্তর্জাতিক মহাকাশ বিশ্ববিদ্যালয় থেকে মহাকাশ বিজ্ঞানের ওপর স্নাতকোত্তর ডিগ্রিও পেয়েছেন। 

কানাডিয়ান এই চিকিৎসক সিটিজেনস সায়েন্স অ্যাসট্রোনট প্রোগ্রামে ৩২ হাজার মহাকাশ প্রার্থীকে পেছনে ফেলে দিয়ে মহাকাশ যাত্রার জন্য সেরা ২০ জনের মধ্যে নির্বাচিত হন। শুধুমাত্র পড়াশুনোতেই অসাধারণ নন শাওন, ক্যারাটেও জানেন তিনি। 

নিজের ভাষার সঙ্গে রুশ, ফরাসি ও স্পেনীয় ভাষাতেও তিনি সমান দক্ষ। ২০১৮ সালে এই মহাকাশ যাত্রা সফল হলে কল্পনা, সুনীতার সঙ্গে শাওন বিশ্ববাসীর মনে স্থান করে নেবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত