x

এইমাত্র

  •  করোনার মধ্যে তিন মাসে ২০৬ নারী-শিশু ধর্ষণের শিকার
  •  ৩ হাজার মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগের অনুমোদন প্রধানমন্ত্রীর
  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ২৮২৮ জন, মৃত ৩০ জন
  •  বিশ্বে করোনায় মোট মারা গেছেন ৩ লাখ ৯১ হাজার ৯৯৭ জন
  •  বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ ৩২ লাখ ২৭ হাজার ৯৭৫ জন

চীন ছেড়ে ভারত যেতে চায় অ্যাপল

প্রকাশ : ১৫ মে ২০২০, ০৪:৪৬

জাগরণীয়া ডেস্ক

বিশ্বব্যাপী ছড়িয়ে পরা মহামারী করোনাভাইরাসে সূত্রপাত চীনে হওয়াতে অনেক বড় বড় প্রতিষ্ঠানই তাদের ব্যবসা বা কারখান চীন থেকে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেয়। তারই পরিক্রমায় হয়তো বিশ্বের অন্যতম স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানও অ্যাপলও চীন ছাড়তে চাচ্ছে। আর সেক্ষেত্রে তাদের নতুন গন্তব্য হতে পারে ভারত।

ভারতীয় গণমাধ্যমগুলোর দাবি, টেক জায়ান্ট অ্যাপল তাদের এক-পঞ্চমাংশ উৎপাদন চীন থেকে সরিয়ে ভারতে নেয়ার পরিকল্পনা করেছে। এই বিষয়ে অ্যাপলের সিনিয়র এক্সিকিউটিভ ও ভারত সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাদের মধ্যে গত কয়েকদিন আলোচনা হয়েছে।

জানা যায় যে, আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি ভারতে তাদের স্থানীয় উৎপাদন বাড়িয়ে আয় বাড়াতে চাইছে। তাদের লক্ষ্য, আগামী পাঁচ বছরে এই আয় ৪০ বিলিয়ন ডলার করতে। এ কারণে চীনের বাইরে বিকল্প উৎপাদনের স্থান খুঁজছে তারা।

সম্প্রতি জাপান ঘোষণা দিয়েছে, যেসব প্রতিষ্ঠান চীন ছেড়ে যাবে তাদের ২ দশমিক ২ বিলিয়ন ডলারের আর্থিক সহায়তা দেবে দেশটি। এশিয়ার আরও কয়েকটি দেশ একই ধরনের প্রস্তাব দিতে পারে বলে ধারণা করা হচ্ছে। এ কারণে এসব বিনিয়োগ বাগিয়ে নিতে বিশাল কর ছাড়সহ জমি বরাদ্দ, নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ-পানি সরবরাহ, এমনকি মূলধন জোগাড় করে দেয়ারও প্রস্তাব দিয়েছে ভারত।

ভারতে বর্তমানে আইফোন বিক্রি হয় প্রায় ১ দশমিক ৫ বিলিয়ন ডলারের। যার মধ্যে ০.৫ বিলিয়ন ডলারের ফোন স্থানীয়ভাবেই তৈরি হয়। অন্যদিকে, অ্যাপল হলো চীনের অন্যতম বৃহৎ লগ্নিকারী। ২০১৮-১৯ সালে চীনে ২২০ বিলিয়ন ডলারের পণ্য উৎপাদন করেছে তারা, যার মধ্যে ১৮৫ মিলিয়ন ডলার রপ্তানি হয়েছিল। এই প্রতিষ্ঠানটিতে চীনে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অন্তত ৪ দশমিক ৫ মিলিয়ন কর্মী কাজ করে। এ কারণে এত বিশাল বিনিয়োগ হাতছাড়া করতে চায় না ভারত।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত