‘অপ্রত্যাশিত ঘটনা’র আশঙ্কা জানিয়েছিল স্পেসএক্স

প্রকাশ : ১১ মে ২০১৮, ১২:৪৬

জাগরণীয়া ডেস্ক

 

►বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপন সরাসারি দেখতে পারবেন এই লিংকে

 

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের জন্য নির্ধারিত সময়ের ২ ঘণ্টা আগেই সাংবাদিকদের কাছে ‘অপ্রত্যাশিত ঘটনা’র আশঙ্কার কথা জানিয়েছিল উৎক্ষেপণকারী প্রতিষ্ঠান স্পেসএক্স। স্পেসএক্স এর প্রধান নির্বাহী এলন মাস্ক সাংবাদিকদের কাছে উদ্বেগ জানিয়ে ‘শুভ কামনা’ প্রত্যাশা করেছিলেন।

বাংলাদেশ সময় ১০ মে (বৃহস্পতিবার) দিবাগত রাত ৩টা ৪৭ মিনিটে স্পেসএক্সের ফ্যালকন-৯ রকেটে করে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মহাকাশে পাড়ি জমানোর কথা ছিল। কিন্তু সব প্রস্তুতি থাকার পরেও শেষ মুহূর্তে কারিগরি জটিলতার কারণে স্যাটেলাইটটি মহাকাশে পাঠানো সম্ভব হয়নি। পরে সময় আরও ১৫ মিনিট সময় বাড়িয়ে ৪টা ২ মিনিটে উৎক্ষেপণের কথা বলা হয়। তবে ৪টা ৭ মিনিটে উৎক্ষেপণের স্থগিতের কথা জানায় স্পেসএক্স।

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে এক পোস্টে লিখেছেন, উৎক্ষেপণের শেষ মুহূর্তগুলো কম্পিউটার দ্বারা সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে নিয়ন্ত্রিত হয়। হিসেবে যদি একটুও এদিক সেদিক পাওয়া যায়, তাহলে কম্পিউটার উৎক্ষেপণ থেকে বিরত থাকে। আজ যেমন নির্ধারিত সময়ের ঠিক ৪২ সেকেন্ড আগে নিয়ন্ত্রণকারী কম্পিউটার উৎক্ষেপণের সিদ্ধান্ত থেকে সরে আসে।

উৎক্ষেপণ স্থগিতের পর স্পেসএক্স এক টুইট বার্তায় বলেছে, ভূমি থেকে উৎক্ষেপণ প্রক্রিয়া এক মিনিট আগে স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাওয়ায় আজ থমকে যেতে হয়েছে। রকেট এবং পেলোড ভালো অবস্থায় আছে। ১১ মে (শুক্রবার) স্থানীয় সময় বিকাল ৪টা ১৪ মিনিটে আবারও উৎক্ষেপণের লক্ষ্যে একটি দল কাজ শুরু করেছে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী মাস্ক সাংবাদিকদের জানিয়েছেন, তিনি ২ ঘণ্টা আগেই টের পেয়েছিলেন উৎক্ষেপণ সম্ভব হবে না। এ নিয়ে তখনই উদ্বেগও জানিয়েছিলেন তিনি। বলেছিলেন, যে কোনও কিছুই ঘটে যেতে পারে, যা অপ্রত্যাশিত।

১১৯ দশমিক ১ ডিগ্রির অরবিটাল স্লটে (নিরক্ষরেখায়) উড়বে বাংলাদেশের নিজস্ব প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১। বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণের জন্য ইন্টারস্পুটনিকের কাছ থেকে ১৫ বছরের জন্য অরবিটাল স্লট বা নিরক্ষরেখা (১১৯ দশমিক ১ ডিগ্রি) লিজ নিয়েছে বাংলাদেশ। ২ কোটি ৮০ লাখ ডলার ব্যয়ে এ স্লট বরাদ্দ নেওয়া হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত