৩০ মার্চ ঢাকায় রোবট শো

প্রকাশ : ২৭ মার্চ ২০১৮, ১৭:৪৯

জাগরণীয়া ডেস্ক

প্রথমবারের মত ঢাকায় আয়োজন করা হয়েছে রোবট শোর। ৩০ মার্চ (শুক্রবার) দিনব্যাপী এই শো চলবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভো থিয়েটারে।  যৌথভাবে এই আয়োজন করেছে ইউনিসেফ, ফেসবুক এবং বাংলাদেশ ইনোভেশন ফোরাম।

এছাড়া এই আয়োজনে রোবট শো এবং রোবট বানাই শীর্ষক ওয়ার্কশপ থাকছে। 

বাংলাদেশ ইনোভেশন ফোরাম জানায়, ৩০ মার্চ সকাল ১০ টা থেকে শুরু হবে রোবট শো। এখানে শিশুরা বিভিন্ন রোবটের সাথে সরাসরি কথা বলা, খেলা সহ বিভিন্ন কর্মকান্ডে যুক্ত হওয়ার সুযোগ পাবে। এছাড়াও বিকাল ৩ টা থেকে ৫ টা পর্যন্ত অনুষ্ঠিত ওয়ার্কশপটিতে শিশুদের ২ টি গ্রুপে (প্রথম শ্রেণি থেকে চুতর্থ শ্রেণি এবং পঞ্চম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি) ভাগ করে পরিচালনা করা হবে। উক্ত ওয়ার্কশপে শিশুরা রোবট নিজেরাই বানাবে, যেখানে ১০ জন অভিজ্ঞ মেনটর শিশুদের রোবট বানানোর জন্য যাবতীয় দিক-নির্দেশনা দিবেন।

বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু জানান, আমাদের দেশের শিশুদের মেধার বিকাশ এবং উদ্ভাবনী চিন্তার ধারাবাহিকতায় আনার জন্য আমরা এমন উদ্যোগ নিয়েছি। শিশুদের নিয়ে নিজে হাতে রোবট বানানোর এমন একটি ওয়ার্কশপে অনেকেই ইতোমধ্যে আগ্রহ প্রকাশ করেছে। প্রাথমিকভাবে ঢাকাতে শুরু করলেও, আমরা সমগ্র দেশব্যাপী শিশুদের নিয়ে এমন আয়োজন করতে চাই। 

উল্লেখ্য, বাংলাদেশ ইনোভেশন ফোরামের আয়োজনে ‘রোবট বানাই’ ওয়ার্কশপটি সারা দেশব্যাপী আয়োজনের অংশ হিসাবে ঢাকায় দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হচ্ছে। এর আগে ২০ জানুয়ারি রাজধানীর সফটওয়্যার টেকনোলজি পার্কে ‘রোবট বানাই’শীর্ষক ওয়ার্কশপটির প্রথম পর্ব অনুষ্ঠিত হয়। অভিভাবক সহ আয়োজনটিতে অংশগ্রহণের জন্য ভিজিট করুন- www.bif.org.bd এই সাইটে। 

ইউনিসেফ ও ফেসবুকের সহযোগিতায় বাংলাদেশ ইনোভেশন ফোরামের এই আয়োজনে সহযোগিতায় রয়েছে রেভারি, বাইল্যাব এবং বাংলাদেশ আইপি ফোরাম। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত