চীনের আকাশে রহস্যময় ‘ফায়ারবল’

প্রকাশ : ১৪ অক্টোবর ২০১৭, ১৭:৪২

জাগরণীয়া ডেস্ক

চীনের মানুষ মধ্য শরতে ‘মুন ফেস্টিভ্যাল’ উদযাপন করে। প্রতি বছরের মতো এ বছরও ইউনান প্রদেশে মুন ফেস্টিভ্যালের রাতে এক অভূতপূর্ব দৃশ্য চোখে পড়ল তাদের। মাঝ আকাশে হঠাৎ করে হাজির হলো এক ‘ফায়ারবল’ বা অগ্নিগোলক। গত ৪ অক্টোবর এই অগ্নিগোলক প্রত্যক্ষ করল কোটি কোটি মানুষ। এই ঘটনার ভিডিও ইন্টারনেটেও ছড়িয়ে পড়লে তা ব্যাপক আলোড়ন সৃষ্টি করে।

গত ৪ অক্টোবরের এই অগ্নিগোলকের ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়লে তা ব্যাপক আলোড়ন সৃষ্টি করে। ভিডিওতে দেখা যায়, আগুনের ছোট্ট একটা বল আকাশ থেকে ভূমির দিকে ধেয়ে আসে। আস্তে আস্তে আকার পরিবর্তন করে বিশাল থেকে বিশালাকার হতে থাকে আগুনের এই গোলা। এক পর্যায়ে আঁতশবাজির মতো বিস্ফোরিত হয়ে আকাশ আলোকিত করে এই ফায়ারবল। অনেকেই এ দৃশ্য দেখে হতভম্ব হয়ে যায়।

এ ব্যাপারে জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, আকাশে ‘ফায়ারবল’ দেখা যাবার এ ধরনের ঘটনা বিরল। এগুলোকে বোলাইডস বলা হয়।

কিছু কিছু উল্কা পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করার পর এই ঘটনা সৃষ্টি হয়। নাসার সেন্টার ফর নিয়ার আর্থ অবজেক্ট স্টাডিস (সিএনইও) ১৯৮৮ সালের পর থেকে বেশ কয়েকটি ফায়ারবলের ঘটনা প্রত্যক্ষ করেছে। তারা বলেছেন, চীনে যে ফায়ারবলটি দেখা গেছে তার গতি ছিল সেকেন্ডে প্রায় ১৫ কিলোমিটার। আর যখন বিস্ফোরিত হয় তখন এটি ৫৪০ টন টিএনটি পরিমাণ শক্তি উৎপাদন করেছিল।

প্রসঙ্গত, নাসা এ পর্যন্ত ২০টি ফায়ারবল নথিভুক্ত করেছে। তারা বলেছেন, ফায়ারবল পৃথিবীর জন্য বিপজ্জনকও হতে পারে।

সূত্র: ন্যাশনাল জিওগ্রাফিক 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত