গরমে চুল ভাল রাখতে ঘরেই করুন হেয়ার স্পা

প্রকাশ : ১০ জুন ২০২০, ০১:১৬

জাগরণীয়া ডেস্ক

শরীরের সঙ্গে সঙ্গে চুলের সুস্বাস্থ্যের দিকটাও নজর রাখা দরকার। অত্যধিক চুল ঝরা, রুক্ষ চুল, বিভিন্ন ধরনের স্ক্যাল্প ইনফেকশন ঠেকাতে সময় মতো ব্যবস্থা না নিতে পারলে মাথা ভরা চুল ঝরে গিয়ে অল্পদিনের মধ্যেই ‘গড়ের মাঠ’ হয়ে যেতে পারে। চুল রুক্ষ হোক বা তৈলাক্ত, স্পা সব ক্ষেত্রেই চুলের সুস্বাস্থ্যের জন্য জরুরি। বিশেষত, এই গরমে সূর্যের তাপে চুল যে ভাবে রুক্ষ হয়ে যায় তাতে স্পা করলে অনেকটাই উপকার পাওয়া যেতে পারে। আসুন জেনে নেওয়া যাক, ঘরোয়া উপায়ে কী ভাবে চুলের যত্ন নেবেন-

ম্যাসাজের জন্য
প্রথমে স্ক্যাল্পে (মাথার তালুতে বা ত্বকে) ভাল করে অলিভ অয়েল ম্যাসাজ করুন (ঘড়ির কাঁটার দিকে এবং বিপরীত দিকে)। এইভাবে ১৫ মিনিট ম্যাসাজ করুন। তারপর একটা নরম তোয়ালে ঈষৎ উষ্ণ জলে ভিজিয়ে অতিরিক্ত জল নিংড়ে নিয়ে তোয়ালেটা চুলে অন্তত ১০ মিনিট জড়িয়ে রাখুন। এরফলে চুলের গোড়ায় উষ্ণ সেঁক দেওয়া হবে।

মাস্কের জন্য
এরপর একটা ডিম, দুই টেবিল চামচ অলিভ অয়েল এবং ছোট তিন-চার টুকরো কলা দিয়ে পেস্ট বানান। ভাল করে চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত লাগিয়ে নিন মিশ্রণটা। ১৫-২০ মিনিট রেখে ভাল করে ধুয়ে ফেলুন।

কন্ডিশনিংয়ের জন্য
সব শেষে চুলকে আরও ময়েশ্চারাইজ করার জন্য ভিজে চুলেই লাগিয়ে নিতে পারেন অ্যালোভেরার রস এবং লেবুর রসের মিশ্রণ। এই মিশ্রণটিও ৫-১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

ব্যাস, সপ্তাহে অন্তত একবার মাত্র ৪০-৪৫ মিনিট চুলের স্পা-এর জন্য সময় দিতে পারলেই কেল্লা ফতে! আপনার স্বাস্থোজ্জ্বল, ঘন, ফুরফুরে চুল নজর কাড়বে অনেকেরই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত