২৫ মার্চ রাতে ১ মিনিট ‘ব্ল্যাক আউট’

প্রকাশ : ০৪ মার্চ ২০১৮, ১৩:০০

জাগরণীয়া ডেস্ক

ঐতিহাসিক ২৫ মার্চ ‘গণহত্যা দিবস’ উপলক্ষে সারাদেশ ১ মিনিটের জন্য অন্ধকারে নিমজ্জিত হবে। ২৫ মার্চ রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত জরুরি স্থাপনা ছাড়া সারাদেশে প্রতিকী এই ‘ব্ল্যাক আউট’ পালন করা হবে।

গণহত্যা দিবস পালন এবং স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে জাতীয় কর্মসূচি প্রণয়ন ও বাস্তবায়নের লক্ষ্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের সভাপতিত্বে আয়োজিত আন্তঃমন্ত্রণালয় সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।

মন্ত্রিপরিষদ বিভাগ, জননিরাপত্তা বিভাগ, বিদ্যুৎ বিভাগ, তথ্য মন্ত্রণালয়, গণযোগাযোগ অধিদফতর, জেলা প্রশাসক (সকল) ও উপজেলা নির্বাহী অফিসার (সকল) যৌথভাবে এই এক মিনিট ব্ল্যাক আউটের সিদ্ধান্ত বাস্তবায়ন করবে।  

এ প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী ওই সভায় বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চ বিশ্বের গণহত্যার ইতিহাসে এক অনন্য উদাহরণ। এ দিনটি বাঙালি জাতির জীবনে এক ভয়াবহ রক্তাক্ত ইতিহাসের দিন। পাকিস্তানি সামরিক শাসক ইয়াহিয়ার নির্দেশে, জেনারেল টিক্কা খানের নেতৃত্বে ‘অপারেশন সার্চলাইট’ নামের সামরিক অভিযানে রাতের অন্ধকারে ঘুমন্ত বাঙালির উপর যে আক্রমণ হয়েছিল, একদিনে এত মানুষ হত্যা পৃথিবীর ইতিহাসে বিরল। সেই কালো রাতকে স্মরণ করেই ১ মিনিটের জন্য অন্ধকারে যাবে বাংলাদেশ।

আন্তঃমন্ত্রণালয় সভায় নেয়া কর্মসূচির মধ্যে রয়েছে, ২৫ মার্চের দুর্লভ আলোকচিত্র বা প্রামাণ্যচিত্র প্রদর্শনী, নিহতদের স্মরণে বিশেষ মোনাজাত বা প্রার্থনা হবে। এছাড়া আলোচনা সভা, গণহত্যা ও মুক্তিযুদ্ধ বিষয়ক গীতিনাট্য বা সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে বলে জানা গেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত