বিশ্ব বসতি দিবস আজ

প্রকাশ : ০২ অক্টোবর ২০১৭, ১৪:৪৬

জাগরণীয়া ডেস্ক

আজ ২ অক্টোবর (সোমবার) বিশ্ব বসতি দিবস। প্রতিবছর অক্টোবর মাসের প্রথম সোমবার বিশ্ব বসতি দিবস পালন করা হয়। জাতিসংঘের সাধারণ পরিষদ ১৯৮৫ সালে এ দিবসটি পালনের সিদ্ধান্ত নেয় এবং ১৯৮৬ সাল থেকে দিবসটি পালন করা হচ্ছে।

বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও প্রতি বছর যথাযথ গুরুত্বের সঙ্গে পালিত হচ্ছে এ দিবসটি। এ বছরে দিবসের প্রতিপাদ্য হচ্ছে ‘গৃহায়ন নীতিমালা : সাধ্যের বসতি’। এ উপলক্ষে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় নানা কর্মসূচি গ্রহণ করেছে।

কর্মসূচির মধ্যে রয়েছে বর্ণাঢ্য শোভাযাত্রা, উদ্বোধন অনুষ্ঠান, সেমিনার, ক্রোড়পত্র ও স্মরণিকা প্রকাশ ইত্যাদি। সকাল ৭টায় কেন্দ্রীয় শহীদ মিনার থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে জাতীয় প্রেসক্লাবে এসে শেষ হয়।

এরপর সকাল ৯টায় ওসমানি স্মৃতি মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে দিবসটির কর্মসূচীর উদ্বোধন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

এ ছাড়াও বিকেল ৩টায় গণপূর্ত ভবন সম্মেলন কক্ষে ‘মানব বসত, ভূমি ব্যবহার পরিকল্পনা ও টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জন’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হবে।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী এবং মূলপ্রবন্ধ উপস্থাপন করবেন নগর গবেষণা কেন্দ্রের সচিব ড. নূরুল ইসলাম নাজেম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত