বারবার নিজের ওজন মাপা বিষণ্ণতা বাড়ায়

প্রকাশ : ১১ আগস্ট ২০১৭, ১৮:৫৬

জাগরণীয়া ডেস্ক

নিজের দেহের ওজন নিয়ন্ত্রণে রাখার জন্য ওজন মাপার প্রয়োজনীয়তা রয়েছে। কিন্তু তা যদি মাত্রাতিরিক্ত হয়ে যায় তাহলে নানা বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি হতে পারে।

গবেষকরা জানিয়েছেন, বারবার নিজের ওজন মাপা হলে ওজন বিষয়ে সচেতনতা বাড়ার বদলে উদ্বেগ বেড়ে যায়। এতে অল্পবয়সী নারীদের মাঝে আত্মবিশ্বাস কমে যায় এবং নানা মানসিক সমস্যা সৃষ্টি করে।

নিজের ওজন নিয়ন্ত্রণে রাখার জন্য তা মাঝে মাঝে মাপা যেতে পারে। কিন্তু এটি যখন বাড়াবাড়ি রকমের হয়ে যায় তখনই বিপত্তি বাধে। আর এটি নানা মানসিক সমস্যা সৃষ্টি করে, যা এক পর্যায়ে বিষণ্ণতার মতো সমস্যা সৃষ্টি করতে পারে।

গবেষকরা এ তথ্য জানার জন্য, ১৯০০ জন তরুণীর ওপর জরিপ চালান। এটি ইএটি (EAT-Eating and Activity in Teens and Young Adults) নামে একটি প্রকল্পের অংশ।

এ গবেষণাপত্রটির প্রধান লেখক যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব মিনেসোটার গবেষক কার্লি আর প্যাকানোউস্কি বলেন, ‘যেসব নারী তাদের ওজন নিয়ন্ত্রণ নিয়ে মাত্রাতিরিক্ত উদ্বিগ্ন থাকেন তাদের ৮০ শতাংশই ওজন নিয়ন্ত্রণে নানা বিপজ্জনক কার্যক্রমে লিপ্ত হন।’

তিনি আরো বলেন, ‘বাড়তি ওজন স্বাস্থ্যগত উদ্বেগের বিষয়। তবে যেসব প্রাপ্তবয়স্ক ব্যক্তি ওজন নিয়ন্ত্রণে ব্যর্থ হন তারা নানা মানসিক চাপ ও উদ্বেগের শিকার হন। এতে তাদের মানসিক সমস্যা ও খাওয়ার নানা সমস্যা হয়।’

এক্ষেত্রে নিজের ওজন নিয়ন্ত্রণের সুস্থ উপায়গুলো মেনে চলার পরামর্শ দিচ্ছেন গবেষকরা। তারা এ বিষয়ে তাড়াহুড়া করে সিদ্ধান্ত না নিয়ে ধীরে ধীরে ওজন কমানোর চিন্তার পরামর্শ দেন। এক্ষেত্রে হঠাৎ করে ওজন নিয়ে উদ্বিগ্ন না হয়ে ধৈর্য্য ধরার পরামর্শ দেন গবেষকরা।

সূত্র: এনডিটিভি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত