দ্বিতীয় দফায় সফল অস্ত্রোপচার বীথির

প্রকাশ : ৩১ জুলাই ২০১৬, ১৯:০১

জাগরণীয়া ডেস্ক
ফাইল ছবি

মুখমণ্ডলসহ শরীরে অতিরিক্ত লোম নিয়ে জন্ম নেওয়া বীথি আক্তারের (১২) দেহে দ্বিতীয় দফায় সফল অস্ত্রোপচার হয়েছে। এতে সে ভারমুক্ত হয়েছে।

রবিবার (৩১ জুলাই) তার ডান স্তনে অস্ত্রোপচার করে সাড়ে নয় কেজি মাংস ফেলে দেওয়া হয়েছে। বয়স হিসেবে যতটুকু স্তন থাকার দরকার, ততটুকু করে দেওয়া হয়েছে। এর আগে ২০ জুন তার বাম স্তনে অস্তোপচার করে নয় কেজি ৪০০ গ্রাম মাংস ছেঁচে ফেলা হয়। দুই স্তন থেকে মোট ১৮ কেজি ৯০০ গ্রাম মাংস কেটে ফেলা হয়েছে। এখন বীথির দেহের ওজন আছে সাড়ে ২০ কেজি। সেদিনই দুই স্তনে অস্ত্রোপচারের পরিকল্পনা থাকলেও পরিস্থিতি অনুকূলে না থাকায় সম্ভব হয়নি।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালের প্লাস্টিক সার্জারি ইউনিটের প্রধান ডা. ইকবাল মাহমুদ চৌধুরীর নেতৃত্বে চার সদস্যের একটি টিম এ অস্ত্রোপচার চালায়। অস্ত্রোপচারে সময় লেগেছে ছয় ঘণ্টা। এর আগে প্রথম দফায় বাম স্তনে অস্ত্রোপচারে সময় লেগেছিল সাড়ে সাত ঘণ্টা।

বীথির বাবা আব্দুর রাজ্জাক ডাক্তারসহ পাশে থাকা প্রতিটা মানুষকে কৃতজ্ঞতা জানান।

প্রসঙ্গত, জন্ম থেকেই মুখে দাঁড়ি-গোঁফসহ শরীরে লোম ছিল বীথির। ১১ বছর বয়স থেকে স্তন অস্বাভাবিক আকারে বাড়তে থাকে। স্তনে জ্বালাপোড়া শুরু হয়। এর আগে সাত বছর বয়সে দাঁত পড়ে যায়। পরে আর সেই দাঁত গজায়নি। এরপর গত ১৬ এপ্রিল বীথিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ভর্তি করা হয়। সে সি ব্লকের ৬ তলা, সার্জারি বিভাগের ৬১৩ নম্বর ওয়ার্ডের ৫১নং বেডে চিকিৎসাধীন রয়েছে। টাঙ্গাইলের নাগরপুর উপজেলার জয়ভোগ গ্রামের দিনমজুর আব্দুর রাজ্জাকের তিন সন্তানের মধ্যে বীথি সবার বড়। জয়ভোগ পাবলিক উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী সে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত