ওম আবদুল্লাহ: কায়রোর পথে প্রথম নারী মিনিবাস চালক

প্রকাশ : ০৫ মার্চ ২০১৮, ১২:০৫

জাগরণীয়া ডেস্ক

মিশরের রাজধানী কায়রোর প্রথম নারী মিনিবাস চালক হচ্ছেন ওম আব্দুলাহ। স্বামীর মৃত্যুর পর নিদারুণ অর্থ সংকটে পড়ে তিনি এই ড্রাইভারের কাজটি বেছে নেন।

এ প্রসঙ্গে ওম আব্দুল্লাহ বলেন,আমি দেখলাম আমার চলতে হলে তো কিছু করতে হবে। ছেলেমেয়েদের বড় করতে হবে। তখন আমি গাড়ি চালানোর কথা ভাবলাম। গাড়ি চালানো একটা ভালো কাজ। আমি এই কাজটা পছন্দও করি।

ওম আবদুল্লাহকে এই চাকরি দিয়েছেন মিনিবাস কোম্পানির প্রধান নির্বাহী ফাতিমা এবং তার স্বামী সায়েদ। তারা নিজেরাই একটি মিনিবাস কোম্পানির প্রতিষ্ঠাতা। ফাতিমা বলেন, ওম আবদুল্লাহ তার কাছে বেশ কয়েকবার এসেছিলেন চাকরি খোঁজে।

তিনি বলেন, আমি তাকে জিজ্ঞেস করলাম যে তিনি কি করতে চান। তিনি বললেন আমি গাড়ি চালাতে চাই। কোম্পানিটি নারীদের কাজের জায়গায় বাচ্চাদেরও নিয়ে আসতে দেয়।

আগে কোনদিন মিনিবাস চালাননি উল্লেখ করে ওম বলেন, আমি ওদের বলেছি আমি শিখতে চাই। কোন কাজ শেখা খুব বেশি কঠিন নয়। মিনিবাস হচ্ছে কায়রোর অন্যতম জনপ্রিয় একটি গণপরিবহন। সে কারণেই তিনি এই পেশা বেছে নিয়েছেন। 

কেউ কেউ বলেন, এখন নারীরা কাজ করছে, আমাদের তো তাহলে বাড়িতে বসে থাকতে হবে। ফাতিমা বলেন, আমি তাদের বললাম, আপনারা যদি কাজ করতে না চান তাহলে নারীরাই করবে। তবে ধীরে ধীরে অবস্থাটা পাল্টাতে লাগলো।

ওম আবদুল্লাহ বলেন, এখন পুরুষ ড্রাইভাররা আমাকে তাদের সহকর্মী হিসেবেই দেখে এবং তারা খুশি। ওম আবদুল্লাহ যে মিনিবাস চালান তা শুধু নারী যাত্রীদের জন্যই। কারণ এটা যৌন হয়রানি রোধে কার্যকর। ওম আবদুল্লাহ আশা করছেন তার দৃষ্টান্ত দেখে ভবিষ্যতে আরো মেয়েরা এ কাজ করতে অনুপ্রাণিত হবে।

সূত্র: বিবিসি বাংলা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত