জাবির ঝোপ-ঝাড়ে আগুন, ধ্বংস হচ্ছে জীববৈচিত্র্য!

প্রকাশ : ২০ জানুয়ারি ২০১৭, ১৪:৪৭

জাগরণীয়া ডেস্ক

পরিষ্কারের নামে আগুনে পুড়ে যাচ্ছে অসংখ্য বন্যপ্রাণি ও কীটপতঙ্গের আবাসস্থল। পুড়ে মারা যাচ্ছে অসংখ্য প্রাণী ও কীট-পতঙ্গ। এভাবেই নষ্ট করা হচ্ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পরিবেশ ও জীববৈচিত্র্য।

প্রায় সাতশো একর জমির ওপর প্রতিষ্ঠিত এই উচ্চশিক্ষা প্রতিষ্ঠানটিতে বছর কয়েক আগেও রাস্তায় চলাচলের সময় দেখা যেতো অসংখ্য গুঁইসাপ, বেজি, গিরগিটি, কাঠ-বিড়ালিসহ নানা ক্ষুদ্র প্রাণীর আনাগোনা। রাতের বেলা বিভিন্ন বন্যপ্রাণির হাঁক-ডাক আর চলাচলের শব্দে ক্যাম্পাসবাসীর মনে অন্যরকম আনন্দ সৃষ্টি হতো।

বিশেষজ্ঞরা বলছেন, অধিক গাছপালা ও তৎসংলগ্ন ঝোপঝাড় এসব বন্যপ্রাণির জন্য প্রাকৃতিক অভয়াশ্রমের কাজ করে। কিন্তু আগুন দিয়ে এভাবে এসব জায়গা পুড়িয়ে ফেলা হলে বিশ্ববিদ্যালয়ের জীববৈচিত্র্য রক্ষা করা কঠিন হয়ে পড়বে। খাদ্য ও আবাসস্থলের সংকটে পড়বে প্রাণিকুল। ফলে তারা অন্যত্র চলে যাবে।

ক্যাম্পাস ঘুরে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের জিমনেসিয়াম সংলগ্ন এলাকা, সুইমিং পুলের চারপাশ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের পাশ্ববর্তী এলাকা, ছাত্র-শিক্ষক কেন্দ্রের পাশের এলাকার বনজঙ্গল আগুন দিয়ে পুড়িয়ে দেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের জীববৈচিত্র্য ও প্রাকৃতিক পরিবেশ রক্ষায় প্রশাসনের অগ্রণী ভূমিকা নেই এমন অভিযোগ কয়েকজন শিক্ষককের। নাম প্রকাশ না করার শর্তে ক্ষোভ প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপক বলেন, আমরা সবসময় বিশ্ববিদ্যালয়কে সবুজ ও সতেজ রাখার জন্য আন্দোলন করেছি। কিন্তু বর্তমান প্রশাসন সবুজ ক্যাম্পাসের ধারণা থেকে বেরিয়ে গেছে। তাই এখন আর প্রতিবাদ কিংবা অনুরোধ করেও কোনো কাজ হয় না।

বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মো. মনোয়ার হোসেন বলেন, ‘ক্যাম্পাসের ঝোপঝাড় আগুন দিয়ে পুড়িয়ে দেওয়ার ফলে বন্যপ্রাণি ও কীটপতঙ্গের আবাসস্থল ও প্রজনন ক্ষেত্রগুলো নষ্ট করা হচ্ছে। আগে যেসব বন্যপ্রাণি দেখা যেতো এখন আর দেখা যায় না। ক্যাম্পাসের জীববৈচিত্র্য ও প্রাকৃতিক পরিবেশ রক্ষার্থে আমাদের সবাইকে সচেতন হতে হবে।

বিশ্ববিদ্যালয়ের এস্টেট অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. নুরুল আমিন বলেন, আমাদের গার্ডদের দেওয়া তথ্য হলো বিশ্ববিদ্যালয়ের ছাত্ররাই এই আগুন লাগাচ্ছে। তবে এ বিষয়ে সজাগ আছি। বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তায় নিয়োজিত গার্ডরা সবসময় ক্যাম্পাসে টহল দেয়। কোথাও আগুন লাগলেই তাৎক্ষণিকভাবে আগুন নেভানোর চেষ্টা করা হয়।

সূত্র: বাংলানিউজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত