মা ইলিশ রক্ষায় লক্ষ্মীপুরে ৩৭ হাজার জেলেকে চাল সহায়তা

প্রকাশ : ১১ অক্টোবর ২০১৬, ১৫:২১

জাগরণীয়া ডেস্ক

লক্ষ্মীপুরের ৩৭ হাজার ৩২৬ জেলের প্রত্যেককে ২০ কেজি করে ভিজিএফের চাল সহায়তা দেবে সরকার। আগামী ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ২২ দিন নদীতে সব ধরনের মাছ ধরা বন্ধ রাখতে জেলেদের এ চাল সহায়তা দেয়া হচ্ছে।

জেলা মৎস্য অফিস সূত্র জানায়, চাঁদপুরের ষাটনল থেকে লক্ষ্মীপুরের রামগতির মেঘনা নদী পর্যন্ত ১০০ কিলোমিটার এলাকায় ইলিশের প্রজনন ক্ষেত্রে সব মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। এ সময়ে মাছ শিকার, পরিবহন, মজুদ ও বাজারজাতকরণ অথবা বিক্রি নিষিদ্ধ।

সূত্র জানায়, এ আইন অমান্য করলে ১ বছর থেকে ২ বছরের জেল অথবা জরিমানা এবং উভয় দন্ডের বিধান রয়েছে। নিষিদ্ধ সময়ে জেলার রামগতি উপজেলায় ১৬ হাজার ২০৫ জন, কমলনগরে ১০ হাজার ২৭১ জন, রায়পুরে ৬ হাজার ৩৭ জন ও সদর উপজেলার ৪ হাজার ৮১৩ জন নিবন্ধিত জেলেকে ২০ কেজি করে চাল দেয়া হবে।

জেলা মৎস্য কর্মকর্তা এস এম মহিব উল্লাহ জানান, নিষেধাজ্ঞার সময়ে জেলেরা নদীতে সব ধরনের মাছ শিকার থেকে বিরত থাকবেন বলে তিনি আশা করছেন। নিষেধাজ্ঞা অমান্য করে কেউ মাছ শিকার করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষা অভিযান সফল করতে প্রশাসনের সংশ্লিষ্ট সকল বিভাগ প্রস্তুত রয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

উল্লেখ্য, এ অভিযান সফল করতে জেলার উপকূলীয় এলাকায় লিফলেট, পোস্টার ও মাইকিংয়ের মাধ্যমে জেলেসহ সবার মধ্যে সচেতনতা সৃষ্টি, বরফ কলের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন, বরফ আসতে না দেওয়া, নদী সংলগ্ন খাল থেকে নৌকা বের হতে না দেওয়া, মাছঘাট সংলগ্ন বাজারের নৌকা ও ট্রলারের জ্বালানি তেলের দোকান বন্ধ রাখা, নদীর মাঝে জেগে উঠা চরের মাছঘাটগুলো বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত